ফের বিলম্বে স্পেসএক্স

৯ জানুয়ারি রকেট উৎক্ষেপণে ফেরার কথা থাকলেও আবারও পেছানো হয়েছে মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান স্পেসএক্স-এর ফ্লাইট সূচী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2017, 08:58 AM
Updated : 9 Jan 2017, 08:58 AM

এর আগে বলা হয়েছছিল ৮ জানুয়ারি রোববার মহাকাশ ফ্লাইটে ফিরবে প্রতিষ্ঠানের ফ্যালকন ৯ রকেট। পরবর্তীতে এফএএ-এর অনুমতি না পাওয়ায় তা পিছিয়ে ৯ জানুয়ারি করা হয়। এবার খারাপ আবহাওয়ার কারণে অন্তত এক সপ্তাহ পেছানো হয়েছে, ফ্যালকন ৯-এর ফ্লাইট, জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট।

রবিবার সকালে স্পেসএক্স-এর পক্ষ থেকে টুইট বার্তায় এ খবর জানানো হয়। আর ফ্লাইটের পরবর্তী সম্ভাব্য তারিখ বলা হচ্ছে ১৪ জানুয়ারি।

আগের বছর ১ সেপ্টেম্বরের রকেট দূর্ঘটনার তিন মাস পর ফের মহাকাশে ফিরতে মার্কিন ফেডারেল এভিয়েশন অথরিটি (এফএএ)-এর সবুজ সংকেত পেয়েছে স্পেসএক্স। দূর্ঘটনার দিন কেপ ক্যানাভেরাল বিমান বাহিনী ঘাঁটির কেনেডি স্পেস সেন্টারের ঠিক দক্ষিণে অবস্থিত স্পেসএক্স-এর প্রধান লঞ্চ প্যাড ক্ষতিগ্রস্থ হয়। প্রতিষ্ঠানের ফ্যালকন ৯ রকেটে পূর্বনির্ধারিত রুটিন প্রি-ফ্লাইট পরীক্ষার জন্য জ্বালানী সরবারহ করার সময় আগুন ধরে যায় এবং বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে দুইশ’ কোটি ডলার মূল্যের একটি ইসরায়েলি কৃত্রিম উপগ্রহ ধ্বংস হয়ে যায়, যা ফেইসবুক আফ্রিকা ও অন্যান্য স্থানে ইন্টারনেট সেবা সম্প্রসারণের লক্ষ্যে ব্যবহার করার পরিকল্পনা করেছিল।

দূর্ঘটনার পর এ বছরের নভেম্বরেই পুনরায় রকেট উৎক্ষেপণে ফেরার কথা থাকলেও পরবর্তীতে তা পেছানো হয়। তদন্ত করে দূর্ঘটনার কারণও বের করেছে স্পেসএক্স। রকেটের ঘনীভূত অক্সিজেন উচ্চ চাপের হিলিয়াম ট্যাংকে বিস্ফোরণ ঘটিয়েছে বলে জানানো হয়। রকেট উৎক্ষেপণের দ্বিতীয় স্তরে হিলিয়াম ট্যাংকের জ্বালানী ব্যবহার করা হয়ে থাকে। এর আগে প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্ক জানিয়েছিলেন তার বিশ্বাস উড্ডয়নের আগে জ্বালানী ভরার প্রক্রিয়া বাদ দিয়ে এই দূর্ঘটনা এড়ানো যেতে পারে।

মার্কিন স্যাটেলাইট টেলিযোগাযোগ প্রতিষ্ঠান ‘ইরিডিয়াম কমিউনিকেশনস’-এর স্যাটেলাইট দিয়েই পুনরায় মহাকাশে ফিরছে স্পেসএক্স। ফ্যালকন ৯ রকেটের মাধ্যমে ১০টি ‘নেক্সট’ স্যাটেলাইট উৎক্ষেপণ করবে প্রতিষ্ঠানটি। এই স্যাটেলাইটগুলো মোবাইল ভয়েস এবং ডেটা নেটওয়ার্কের বাস্তব স্টেশন হিসেবে ব্যবহৃত হবে বলে জানানো হয়েছে।

“ইরিডিয়াম দল উৎক্ষেপণের দিনের জন্য ব্যস্ততার সঙ্গে অপেক্ষা করছে এবং এখন আমরা প্রথম ১০টি নেক্সট স্যাটেলাইট অরবিটে প্রেরণ করতে উতলা হয়ে আছি,” বলেন ইরিডিয়াম প্রধান ম্যাট ডেশ।

সারা দেশের বেশির ভাগ অঞ্চলের মতোই সপ্তাহের শেষে বাজে আবহাওয়ার মুখে পড়েছে ক্যালিফোর্নিয়া। রবিবার থেকে বৃষ্টি এবং দমকা হওয়া বাড়তে পারে। তাই এই আবহাওয়ায় রকেট উৎক্ষেপণের ঝুঁকি নিচ্ছে না স্পেসএক্স।