মাদ্রিদে ব্যক্তিগত গাড়ি চলাচল বন্ধ

সম্প্রতি মাদ্রিদের মেয়র ম্যানুয়েলা কারমেনা, শহরটির রাস্তায় ব্যক্তিগত গাড়ি চলাচল বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2017, 11:55 AM
Updated : 8 Jan 2017, 11:55 AM

২০১৬ সালের ৫ নভেম্বর  স্প্যানিশ রেডিও তে প্রচারিত এক শো- তে তিনি বলেন, ২০১৯ সালের মে মাসে তিনি তার পদ থেকে অব্যাহতি নেওয়ার আগেই তিনি মাদ্রিদের মূল এভিনিউ গ্রান ভিয়া-তে যাতে ‘শুধু’ বাইক, বাস আর ট্যাক্সি চলাচল করে তা নিশ্চিত করে যাবেন। 
কারমেনা বলেন যে, এখানে তার একমাত্র উদ্দেশ্য হল “এই আইনসভার মাধ্যমে পথচারীদের জন্য গ্রান ভিয়া-র রাস্তা উন্মুক্ত করে দেওয়া।” ২০২৫ সালের মধ্যে মাদ্রিদ থেকে সব ডিজেল চালিত গাড়ি সরানোর অংশ হিসেবেই এই উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানায় ব্রিটিশ দৈনিক দ্যা ইনডিপেন্ডেন্ট।

১৯১০ সালে প্রতিষ্ঠিত গ্রান ভিয়া শহরটির মধ্য দিয়ে যাওয়া ছয় লেন বিশিষ্ট একটি ব্যস্ত রাস্তা। এই রাস্তায় আসন্ন গাড়ি চলাচলের নিষেধাজ্ঞার সিদ্ধান্ত বাস্তবায়িত হলে পুরো শহরে এর প্রভাব পড়বে।

প্রতি বছরই ডিসেম্বর মাসে ছুটির কেনাকাটা সময় মাদ্রিদের গ্রান ভিয়া-তে প্রায়  নয় দিন ধরে ব্যক্তিগত গাড়ি চলাচল বন্ধ করে রাখে। কারমেনার প্রতিদ্বন্দ্বী এবং মাদ্রিদের ডানপন্থী পপুলার পার্টির দলনেতা এসপেরানজা অ্যাগুইরে এমন অস্থায়ী নিষেধাজ্ঞার বিরুদ্ধে মামলা করার হুমকি দিয়েছেন।  অ্যাগুইরে তার যুক্তিতে বলেন, ব্যক্তিগত গাড়ি চলাচল বন্ধ করে দিলে তা ঐ রাস্তায় গ্রাহক প্রবেশ করতে পারবেনা ফলে রাস্তার পার্শ্ববর্তী ব্যবসা প্রতিষ্ঠান লোকসানের সম্মুখীন হবে। তবে রেডিও শো-তে দেওয়া ঐ সাক্ষাৎকারে কারমেনা জানান, গ্রান ভিয়ার পার্শ্ববর্তী ব্যবসায়ীরা তাকে বলেছে যে আগের বছরগুলোর চাইতে গাড়ি বন্ধ রাখার এই- নয় দিনে তাদের লাভ প্রায় ১৫ শতাংশ বেড়েছে।

শহরের প্রশাসন জানিয়েছে,মাদ্রিদদের ক্রমবর্ধমান দূষণের সঙ্গে লড়াই করাই হল এই নিষেধাজ্ঞার মূল লক্ষ্য। ধোঁয়াশা ক্ষতিকর মাত্রায় পৌঁছানোয় ইতোমধ্যে মাদ্রিদের অনেক স্থানে গাড়ি ড্রাইভিঙে অস্থায়ী নিষেধাজ্ঞা জারী করা হয়েছে।

অসলো, হামবুর্গ, প্যারিস আর মেক্সিকো সিটিও গাড়ি চলাচল বন্ধে কাজ  করছে, যদিও মাদ্রিদের মত তারা জোরালো পদক্ষেপে যাচ্ছেনা এখনই।