রাশিয়া থেকে লিংকডইন সরাল অ্যাপল, গুগল

রাশিয়ার সব আইওএস আর অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোর থেকে লিংকডইন মুছে ফেলার সিদ্ধান্তে একমত হয়েছে দুই মার্কিন টেক জায়ান্ট অ্যাপল এবং গুগল।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2017, 01:15 PM
Updated : 7 Jan 2017, 01:15 PM

২০১৬ সালের নভেম্বরে রুশ নাগরিকদের সংগৃহীত সব তথ্য দেশটির সীমান্তের মধ্যেরাখতে হবে এমন আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে ব্যবসায়বান্ধব সামাজিক মাধ্যমটির বিরুদ্ধে।রুশ সীমান্তের মধ্যেই নাগরিকদের সব তথ্য রাখার বিষয়টি কড়া নজরদাড়ির অংশ হিসেবে দেখাহয় বলে জানিয়েছে মার্কিন প্রযুক্তি সাইট ভার্জ। এই আইন মেনে চলতে প্রথম পদক্ষেপ হিসেবেঅনেক ওয়েব প্রতিষ্ঠান দেশটিতে নতুন করে ডেটা সেন্টার স্থাপন করেছে।

২০১৬ সালে আরেক মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফট লিংকডইন-কে কিনে নেওয়ার পরএমন বড় প্রতিষ্ঠানের আইন লঙ্ঘনের দায় এটাই প্রথম বলে জানিয়েছে সংবাদ সাইটটি। ২০১৬ সালেরনভেম্বর থেকেই রাশিয়ায় রাষ্ট্রীয় টেলিকমের সহায়তায় লিংকডইনে প্রবেশ বন্ধ করে দেওয়াহয়। তবে ব্যবহারকারীরা ভিপিএন ব্যবহার করে লিংকডইন ব্যবহার করতে পারছিলেন। অন্যান্যডিভাইসে না থাকলেও আইওএস আর অ্যান্ড্রয়েডের অ্যাপ স্টোরে এতদিন লিংকডইন পাওয়া যাচ্ছিল,যা এখন থেকে আর পাওয়া যাবে না। 

যদিও রাশিয়ার এমন তথ্য সংরক্ষণের পদক্ষেপকে আক্রমণাত্মক বলেই মনে করছেন অনেকে।ইনফরমেশন টেকনোলোজি ইন্ডাস্ট্রি কাউন্সিল জানিয়েছে, বিশ্বের ১৩টি দেশে তথ্য সংরক্ষণেরএমন নিয়ম নিয়ম রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র তাদের মধ্যে অন্যতম, যেখানে সামরিক বিভাগেরসব তথ্য তাদের সীমানার মধ্যে সংরক্ষণ করতে হয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক