প্রত্যাশা মেটেনি অ্যাপলের, গচ্চা কুক-এর

২০১৬ সালের বার্ষিক আয়ের লক্ষ্য পূরণে ব্যর্থ হয়েছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। আর এই ঘাটতি শোধে নিজ থেকে অর্থ দিচ্ছেন প্রতিষ্ঠান প্রধান টিম কুকসহ অন্যান্য কর্মকর্তারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2017, 01:03 PM
Updated : 8 Jan 2017, 10:30 AM

শুক্রবার সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-এ দাখিল করা নথি থেকে পাওয়া সূত্রের বরাতে প্রযুক্তি সাইট সিনেট জানায়, কুক সাড়ে ৮৭ লাখ ডলার আয় করেছেন। ২০১৫ সালের এই আয়ের অংকটা ছিল এক কোটি দুই লাখ ৮০ হাজার ডলার, আর ২০১৪ সালে ছিল ৯২ লাখ ২০ হাজার ডলার।

২০১৫ সালে অ্যাপলের বার্ষিক আয় ছিল ২২৩৬০ কোটি ডলার। ২০১৬ সালে এই অংক ছাপিয়ে যাওয়ার লক্ষ্য থাকলেও, আয় কমে ২১৫৬০ কোটি ডলার হয়ে যায়। প্রত্যাশা পূরণের ঘাটতি ঢাকতে কুক ও অন্যান্য কর্মকর্তারা বার্ষিক ভাতার ৮৯.৫ শতাংশ পেয়েছেন।

টিম কুকসহ অ্যাপলের শীর্ষ কর্মকর্তাদের বেতনের একটি অংশ প্রতিষ্ঠানটির মোট লাভের ওপর নির্ভরশীল।

২০১৬ সালে কুক-এর মোট গচ্চা দেওয়া অর্থের পরিমাণ ৫৩.৭০ লাখ। ২০১৫ সালে এই অংকটা ছিল ৮০ লাখ ডলার আর ২০১৪ সালে ছিল ৬৭ লাখ ডলার।

২০১৬ সালে অ্যাপল প্রথমবারের মতো তাদের আইফোন বিক্রি কমে যাওয়ার মুখে পড়ে। প্রতিষ্ঠানটি তাদের মোট আয়ের দুই-তৃতীয়াংশই আইফোন থেকে করে থাকে। এ নিয়ে অনুরোধ করা হলেও অ্যাপলের পক্ষ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি, জানিয়েছে সাইটটি।

অন্যদিকে, ২০১৬-তে অ্যাপ স্টোরে ডেভেলপারদের আয় বলা হয়েছে দুই হাজার কোটি মার্কিন ডলার যা আগের বছরের তুলনায় ৪০ শতাংশ বেশি। সিএনবিসি-কে অ্যাপলের বিপণন বিভাগের প্রধান ও প্রতিষ্ঠানটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফিল শিলার বলেন, “অ্যাপ স্টোরের জন্য ২০১৬ ছিল বিস্ময়করভাবে দারুণ বছর। অ্যাপ তৈরি করতে ডেভেলপারদের জন্য কী রয়েছে আমরা তার উন্নতি করে চলেছি। এবং আমাদের অ্যাপ ক্যাটালগ ২০ শতাংশ বেড়ে ২২ লাখে দাঁড়িয়েছে।”