এবার অ্যান্ড্রয়েডেও অ্যালেক্সা!

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে ভোক্তাপণ্য প্রদর্শনী অনুষ্ঠান সিইএস ২০১৭-তে এবার প্রায় সবখানেই ছিল মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন-এর ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট অ্যালেক্সা’র সরব উপস্থিতি। এমনকি শেষ পর্যন্ত প্রতিদ্বন্দ্বী গুগলের অ্যান্ড্রয়েড ব্যবস্থায়ও ছিল এর ‘অপ্রত্যাশিত’ উপস্থিতি, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2017, 11:47 AM
Updated : 7 Jan 2017, 11:50 AM

হোম অ্যাপ্লায়েন্স নির্মাতা ওয়ার্লপুল থেকে শুরু করে গাড়ি নির্মাতা ফোর্ড, সব ধরনের প্রতিষ্ঠানই এবার অ্যালেক্সা-কে ফিচার করে পণ্য এনেছে। আর সবচেয়ে অবাক করা বিষয়টি হচ্ছে, চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে তাদের পরবর্তী ফ্ল্যাগশিপ স্মার্টফোনে একটি অ্যাপ রাখা হবে যার মাধ্যমে যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা অ্যালেক্সা ব্যবহার করতে পারবেন। হুয়াওয়ে’র স্মার্টফোনগুলোতে অ্যামাজনের প্রতিদ্বন্দ্বী গুগলের অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ব্যবহার করা হয়। 

শীর্ষস্থানীয় অ্যান্ড্রয়েড নির্মাতা প্রতিষ্ঠান-এর অ্যালেক্সা বেছে নেওয়ার ঘটনায় অ্যামাজন তাদের ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট যত বেশি সম্ভব মানুষের কাছে পৌঁছে দিতে যে চেষ্টা চালাচ্ছে তার আভাস পাওয়া যায় বলে জানিয়েছেন বিশ্লেষকরা।

প্রযুক্তি খাতের অনেকেরই ধারণা অ্যালেক্সা’র মতো কণ্ঠচালিত ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট ব্যবহারকারীর সঙ্গে ডিভাইসের যোগাযোগে প্রাথমিক মাধ্যম হিসেবে কিবোর্ড আর টাচ ডিসপ্লে সরিয়ে জায়গা নেবে। এই পরিবর্তন যখন প্রাথমিক পর্যায়ে সে সময় ইন্টারনেট সার্চ ব্যবসায়ে আধিপত্য ধরে রাখতে গুগলকে অবশ্যই জলদি শক্ত অবস্থান নিতে হবে, বিশেষত অ্যান্ড্রয়েড ডিভাইসের ক্ষেত্রে- এমনটাই মত জ্যাকড রিসার্চ-এর বিশ্লেষক জ্যান ডসন-এর।

অ্যামাজন ইকো স্মার্ট স্পিকার দিয়ে যাত্রা শুরু করে অ্যালেক্সা। আর ২০১৬ সালে গুগলের নিজস্ব স্মার্টফোন পিক্সেল দিয়ে যাত্রা শুরু করে প্রতিদ্বন্দ্বী গুগল অ্যাসিস্ট্যান্ট।