এবার ইনটেল-এর ভিআর হেডসেট

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত সিইএস ২০১৭-তে নতুন ভার্চুয়াল রিয়ালিটি হেডসেট এনেছে চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান ইনটেল। এই হেডসেট ভিডিও গেইমের জন্য উপযোগী পরিবেশ সৃষ্টি করতে ব্যবহারকারীর পূর্বে স্ক্যান করা আসবাবপত্রকে ভার্চুয়ালি প্রতিস্থাপন করতে পারে।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2017, 01:57 PM
Updated : 6 Jan 2017, 01:58 PM

সিইএস টেক শো-তে প্রতিষ্ঠানটি তাদের সদ্য প্রস্তুতকৃত ‘প্রোজেক্ট অ্যালয়’ নামের হেডসেটের কারিগরি গুণাগুণ প্রদর্শন করে।   

প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী ব্রায়ান ক্রাজানিচ জানিয়েছেন, ২০১৭ সালের শেষ নাগাদ নির্মাতাদের জন্য এই প্রযুক্তির লাইসেন্সের ব্যবস্থা করার পরিকল্পনা গ্রহণ করেছে ইনটেল। তবে, এক বিশ্লেষক মনে করছেন ভিআর-এর জন্য বাজার দখল করা কঠিন হবে।

বিল্ট-ইন কম্পিউটার আর ব্যাটারি থাকায় হেডসেটটি আলাদা কোনো কম্পিউটার বা পাওয়ার সোর্স ছাড়াই কাজ করবে।

এই হেডসেট ব্যবহার করে দুইজন গেইমার বসার ঘরের ভার্চুয়াল প্রতিরূপ তৈরি করে আসবাবপত্র স্ক্যান করতে পারেন এবং খেলার প্রতিবন্ধকতা চিহ্নিত করতে পারেন। ইনটেল-এর ভাষায় এটি ‘মার্জড রিয়ালিটি’।

ডেমোতে দেখা যায় এর মাধ্যমে বইয়ের শেলফ বা তাক আর কফি টেবিল ডিজিটালভাবে প্রতিস্থাপন করে একই আকারের আধুনিক মহাকাশযানের পরিবেশ তৈরি করে ফেলা যায়।

২০১৬ সালের অগাস্ট মাসে প্রথমবারের মতো উন্মোচন করা হয় প্রজেক্ট অ্যালয়। এখন পর্যন্ত এটাই সবচেয়ে উন্নত ডেমো বলে জানায় রয়টার্স।

তারবিহীন এই ‘অল-ইন-ওয়ান’ হেডসেটের প্রশংসা করে গার্টনার-এর প্রযুক্তি বিশ্লেষক ব্রায়ান ব্লাউ বলেন,“এটা অত্যন্ত আকর্ষণীয়।”