তথ্য না দেওয়ায় মামলার মুখে গুগল

নিয়মমাফিক পর্যালোচনার অংশ হিসাবে প্রতিষ্ঠানের ক্ষতিপূরণবিষয়ক ডেটা চেয়ে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যালফাবেট অধীনস্থ গুগলের বিরুদ্ধে মামলা করা হয়েছে, বুধবার এ খবর জানায় মার্কিন শ্রম মন্ত্রণালয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2017, 01:51 PM
Updated : 5 Jan 2017, 01:51 PM

অফিস অফ ফেডারেল কনট্রাক্ট কমপ্লায়েন্স প্রোগ্রামস (ওএফসিসিপি) জানিয়েছে, তারা ২০১৫ সালের সেপ্টেম্বরে প্রতিষ্ঠানটির সমতা কার্যক্রম নিয়ে ডেটা চেয়েছিল। অনেক সুযোগ দেওয়া সত্ত্বেও প্রতিষ্ঠানটি এই ডেটা দাখিলে ব্যর্থ হয়েছে বলে জানায় ওএফসিসিপি।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, গুগলের অবশ্যই ফেডারেল সরকারকে  ওএফসিসিপি’র করা কর্মীদের সাম্যতা রক্ষার আইন মেনে রেকর্ডগুলো পরিদর্শন ও এ সম্পর্কিত তথ্য সংগ্রহ করতে অনুমতি দেওয়া উচিৎ ছিল।

গুগলের এক মুখপাত্র রয়টার্স-কে জানান, প্রতিষ্ঠানটি ওএফসিসিপি’র বর্তমান হিসাবের সঙ্গে মানিয়ে নিতে ২০১৬ সালে লাখ লাখ রেকর্ড সরবরাহ করেছে। তিনি বলেন, “যাইহোক, ওএফসিসিপি অনুরোধের কয়েকটি যেগুলো অভিযোগের বিষয় হয়েছে সেগুলো রক্ষিত বা গোপন ডেটা উন্মোচনসংক্রান্ত আর আমরা এটি ওএফসিসিপি-কে স্পষ্ট করেছি।”  

ওএফসিসিপি জানিয়েছে, তারা আদালতকে গুগলের সঙ্গে বর্তমানে থাকা সরকারের সব চুক্তি বাতিল ও প্রতিষ্ঠানটিকে ভবিষ্যতের এমন চুক্তিগুলোতে প্রবেশে বাধা দেওয়ার আহ্বান জানাবে।