গিগাফ্যাক্টরিতে টেসলার ব্যাটারি তৈরি শুরু

যুক্তরাষ্ট্রের নেভাডায় জাপানের প্রযুক্তি প্রতিষ্ঠান প্যানাসনিক-এর সঙ্গে মিলে নিজেদের গিগাফ্যাক্টরি-তে বড় পরিসরে লিথিয়াম-আয়ন ব্যাটারি সেল নির্মাণ শুরু করেছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা, বুধবার প্রতিষ্ঠানটি এ খবর জানায়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2017, 01:47 PM
Updated : 5 Jan 2017, 01:47 PM

‘২১৭০ সেলস’ নামের নলাকার এই ব্যাটারি সেলগুলো টেসলার শক্তি জমা করে এমন পণ্য আর নতুন মডেল ৩ সেডান গাড়িতে ব্যবহৃত হবে। এই ব্যাটারিগুলো টেসলা আর প্যানাসনিক যৌথভাবে বানিয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

গিগাফ্যাক্টরি প্রাথমিকভাবে প্রতিষ্ঠানটির পাওয়ারওয়াল ২ আর পাওয়ারপ্যাক ২ পণ্যগুলোর জন্য ব্যাটারি সেল তৈরি করবে, জানিয়েছে টেসলা। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে মডেল ৩ গাড়ির জন্য সেল উৎপাদন শুরু করবে।

এর আগে নভেম্বরে টেসলা জানায়, বছরের শেষনাগাদ তারা পাঁচশ' কোটি ডলার মূল্যমানের উৎপাদন কেন্দ্রে ব্যাটারি প্রস্তুত শুরু করার প্রত্যাশা করছে। ব্যাটারিগুলো শুরুর দিকে টেসলার বিভিন্ন পণ্যে ব্যবহৃত হবে এবং এরপর তাদের গাড়ির জন্য ব্যবহার করা হবে। প্যানাসনিক টেসলার জন্য ১৬০ কোটি ডলার ব্যয় করে ব্যাটারি উৎপাদন করার পরিকল্পনা করছে।

টেসলার সঙ্গে প্যানাসনিকের অংশীদারিত্ব জাপানিজ প্রতিষ্ঠানের প্রচেষ্টার অংশ। প্রতিষ্ঠানটি ভোক্তাদের লক্ষ্য কম মূল্যের ইলেকট্রনিক্স থেকে স্বয়ংচালিত উপাদানের দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করছে।