সিইএস-এ ব্ল্যাকবেরি?

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে ভোক্তাপণ্য প্রদর্শনী অনুষ্ঠান সিইএস-এ কানাডিয়ান নির্মাতা ব্ল্যাকবেরি’র বানানো নয়, কিন্তু ‘ব্ল্যাকবেরি’ নামে নতুন ফোন আসার আভাস পাওয়া গেছে। 

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2017, 01:18 PM
Updated : 5 Jan 2017, 01:19 PM

‘প্রেস’ নাম দিয়েই হয়তো আউটসোর্সড ব্ল্যাকবেরি ডিভাইসগুলো নতুন যুগের সূচনা করতে যাচ্ছে। অন্তত ফোনের টিজার থেকে ক্লিকি কিবোর্ডের সমন্বয় থেকে দেখা যাচ্ছে নতুন এই ব্ল্যাকবেরি ডিভাইসের নকশা অত্যন্ত চমকপ্রদ, বলা হয়েছে প্রযুক্তি সাইট সিনেট-এর প্রতিবেদনে। চীনা প্রতিষ্ঠান টিসিএল-এর উত্তর আমেরিকান প্রেসিডেন্ট ও মহাব্যবস্থাপকের কাছ থেকে এই টিজার প্রকাশিত হয়েছে। এই প্রতিষ্ঠান বর্তমানে অ্যালাকাটেল ও ব্ল্যাকবেরি ব্র্যান্ডের ডিভাইস নির্মাণ করছে।

২০১৬ সালে লক্ষ্য অর্জনে ব্যর্থ হওয়ার পর স্মার্টফোন ব্যবসায় বন্ধ ও সফটওয়্যার ব্যবসায়ে নজর দেওয়ার কথা জানিয়ে আর কোনো স্মার্টফোন না তৈরির কথা জানায় এক সময় স্মার্টফোন বিপ্লবের সূচনা করা প্রতিষ্ঠানটি।

সে বছর দ্বিতীয় প্রান্তিকে ব্ল্যাকবেরি'র মোট আয় হয় ৩৫ কোটি ২০ লাখ মার্কিন ডলার, যদিও বিশ্লেষকদের প্রত্যাশা ছিল ৩৯ কোটি ডলার। সফটওয়্যার খাতে প্রতিষ্ঠানটির মোট আয় ১৫ কোটি ৬০ লাখ ডলার, যা একই সময়ে ২০১৫ সালে হওয়া আয়ের তুলনায় প্রায় দ্বিগুণ। অর্থ হারাতে থাকা ডিভাইস ব্যবসায়ের জন্য ২০১৬ সালের সেপ্টেম্বর মাসকে ডেডলাইন হিসেবে বেছে নিয়েছিলেন প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী জন চেন।