সিইএস ২০১৭: কথা শুনবে রেফ্রিজারেটর

মুখে বললেই গান ছেড়ে দেবে বা পণ্য কিনবে এমন রেফ্রিজারেটর আনা হয়েছে সিইএস ২০১৭-তে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2017, 09:32 AM
Updated : 5 Jan 2017, 09:34 AM

অ্যামাজনের ভয়েস অ্যাসিস্ট্যান্ট অ্যালেক্সাচালিত নতুন এই রেফ্রিজারেটর উন্মোচন করেছে ইলেকট্রনিকস পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠান এলজি। যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে আয়োজিত ভোক্তাপণ্য প্রদর্শনী অনুষ্ঠান কনজিউমার ইলেকট্রনিকস শো (সিইএস)-এর এবারের আসরে আনা স্মার্ট ইনস্টাভিউ নামের এই রেফ্রিজারেটরে রয়েছে ২৯ ইঞ্চির একটি টাচস্ক্রিন, এর মাধ্যমে ভেতরে কোন কোন পণ্য আছে আর কোনো পণ্যের মেয়াদোত্তীর্ণের তারিখে কাছে চলে এসেছে কিনা তা জানানো হবে।

সিইএস-এ এলজি’র স্বদেশীয় প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান স্যামসাংও ভয়েস কমান্ডযুক্ত নতুন রেফ্রিজারেটরের ঘোষণা দিয়েছে, কিন্তু সেগুলোতে অ্যালেক্সা রাখা হয়নি। এই দুই প্রতিষ্ঠানই বাসাবাড়িতে প্রচলিতভাবে ‘নীরব’ পণ্য হিসেবে বিবেচিত হয় এমন পণ্যগুলোয় কম্পিউটিং সক্ষমতা সংযোজনে কাজ করছে বলে জানিয়েছে বিবিসি। এর মাধ্যমে ব্যবহারকারীরা বাসা থেকে কিছুটা দূরে থেকেও তাদের হাতে থাকা ডিভাইসের মাধ্যমে ওই পণ্যগুলোর খোঁজ নেওয়া ও নিয়ন্ত্রণ করতে পারবেন। 

এলজি’র এই রেফ্রিজারেটরে একটি অ্যাপ রাখা হয়েছে যা ব্যবহারকারীদের একটি প্যানোর‍্যামিক ক্যামেরার মাধ্যমে রেফ্রিজারেটরের ভেতরের অবস্থা দেখার সুযোগ দেবে। এর ফলে দূরে থেকেও ব্যবহারকারী কোনো পণ্য কিনতে হবে কিনা সে সিদ্ধান্ত নিতে পারবেন। সেই সঙ্গে পরিচিতদের জন্মদিন বা বিবাহবার্ষিকীর মতো দিনগুলো রেফ্রিজারেটরটি ব্যবহারকারীকে মনে করিয়েও দিতে পারবে।

সিইএস ২০১৭-তে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন-এর ভয়েস অ্যাসিস্ট্যান্ট রয়েছে এমন  কয়েকটি পণ্যই এনেছে এলজি। এর মধ্যে তাদের হাব রোবটও রয়েছে, যা একটি ডেস্কে বসে পরিবারের সদস্যদের সঙ্গে আলাপ করতে পারবে। এতেও ভয়েস কমান্ডের মাধ্যমে ঘরের অন্যান্য পণ্যের তথ্য নেওয়া ও নিয়ন্ত্রণ করা যাবে।

অন্যদিকে, এলজি’র এই রেফ্রিজারেটর নিয়ে খুন একটা সন্তুষ্ট নন বিশ্লেষণা প্রতিষ্ঠান স্ট্র্যাটেজি অ্যানালিটিক্স-এর বিশ্লেষক বিল অ্যাবলন্ডি। তিনি বলেন, “যাইহোক, আপনি কথা বলতে পারবেন এমন রেফ্রিজারেটরটির দিকে যখন আমি তাকাই, এটি আমার কাছে কিছুটা মনভোলানো চটক বলে মনে হয়।”