অ্যামজনের রোবট সংখ্যা ৪৫ হাজারে

২০১৬ সালে নিজেদের ওয়্যারহাউসগুলোতে রোবটের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বাড়িয়েছে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন- এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে মার্কিন দৈনিক সিয়াটল টাইমস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2017, 04:46 PM
Updated : 4 Jan 2017, 04:46 PM

ওই প্রতিবেদনে আরও জানানো হয়, ২০টি কেন্দ্রে অ্যামাজনের ৪৫ হাজার রোবট আছে। এর আগের বছরের তুলনায় সংখ্যাটা ৫০ শতাংশ বেশি। সে সময় প্রতিষ্ঠানটি জানিয়েছিল, তাদের অধীনে ২৩০০০০ জন মানুষের সঙ্গে ৩০ হাজার রোবট কাজ করছে। 

২০১২ সালে অ্যামাজন সাড়ে ৭৭ কোটি ডলারের বিনিময়ে রোবটিক্স প্রতিষ্ঠান কিভা সিস্টেমস-কে কিনে নেয়। কিভা’র রোবট বড় ওয়্যারহাউসগুলোতে পণ্য উঠানো ও প্যাকিং প্রক্রিয়া এমন স্বয়ংক্রিয়ভাবে করে যে তা অ্যামাজনকে আরও কার্যকরী হতে অবদান রাখে। এমন মত ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার-এর। 

কিভা’র এই রোবটগুলো ছাড়াও নিজেদের ওয়্যারহাউসগুলোতে অন্যান্য রোবটও ব্যবহারে করে অ্যামাজন। এর মধ্যে বড় রোবটিক বাহু রয়েছে, যা অ্যামাজনের বড় প্যালেটগুলো সরাতে পারে। 

কয়েকটি প্রতিবেদনের বরাতে মার্কিন সাইটটি জানায়, বছর বছর অ্যামাজন ১৫ হাজার রোবট যোগ করছে। ২০১৪ সালের শেষে অ্যামাজন জানিয়েছিল তাদের ১০টি ওয়্যারহাউসে ১৫ হাজার রোবট কাজ করছে, ২০১৫ সালে্র শেষে তারা সংখ্যাটি ৩০ হাজার বলে জানায়। আর এবার ২০১৬ শেষে তা ৪৫ হাজার হল।

২০১৬ সালের এপ্রিলে এক সম্মেলনে অ্যামজনের প্রধান অর্থ কর্মকর্তা ব্রায়ান ওলস্যাভস্কি বলেন, “আমরা স্বয়ংক্রিয় প্রযুক্তি, মাত্রা, আকার বহুবার বদলেছি, আমরা এখনও শেখা ও উন্নতি অব্যাহত রেখেছি।”