এবার স্মার্ট ব্রাশ আনল ল’ওরিয়েল

স্মার্ট ব্রাশ উন্মোচন করেছে কসমেটিক্স পণ্য নির্মাতা প্রতিষ্ঠান ল’ওরিয়েল। চুলে ব্রাশ ব্যবহারের অভিজ্ঞতা উন্নত করতে এতে একাধিক সেন্সরের যুক্ত করা হয়েছে।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2017, 04:20 PM
Updated : 4 Jan 2017, 04:20 PM

সেন্সর ছাড়াও মাইক্রোফোন, জাইরোস্কোপ আর অ্যাকসেলেরোমিটার যুক্ত এই ব্রাশের দাম ধরা হয়েছে দুইশ’ ডলার। এর অন্যতম বিশেষত্ব হচ্ছে- জোরে ব্রাশ করলেই ব্রাশটি কাঁপে।

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে আয়োজিত ভোক্তাপণ্য প্রদর্শনী অনুষ্ঠান সিইএস-এ ঘোষিত নতুন গ্যাজেটগুলোর মধ্যে এই ব্রাশ অন্যতম আকর্ষণ ছিল বলে জানিয়েছে বিবিসি। ব্রাশটির ইন-বিল্ট মাইক্রোফোন চুল ভাঙ্গার শব্দ রেকর্ড করে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, ব্যবহারকারি তার চুলের যত্ন ঠিক মতো করছেন কিনা তার একটি প্রোফাইল তৈরি করে দেবে এই ব্রাশ। তারপর ওয়াই-ফাই বা ব্লুটুথের সাহায্যে অ্যাপে প্রোফাইলের তথ্য পাঠাবে এটি। এতে ব্যবহৃত সফটওয়্যার চুলের মান, বিভিন্ন অভ্যাস আর ব্যবহৃত পণ্য বিশ্লেষণ করে ব্যবহারকারী সম্পর্কে উপযুক্ত তথ্য দিবে। 
“বিশ্বজুড়ে কত নারী চুল ভেঙ্গে যাওয়ার সমস্যা নিয়ে উদ্বিগ্ন- তা জেনে আপনি বিস্মিত হবেন”- ল’ওরিয়েল-এর গবেষণা ও উদ্ভাবন প্রযুক্তি ইনকিউবেটর-এর ভাইস প্রেসিডেন্ট গাইভ বেলুচ বিবিসিকে বলেন।

“ব্রাশ করার সময় চুল ভেঙ্গে যাচ্ছে না বা জোরে ব্রাশ করা হচ্ছে না এটি নিশ্চিত করাই হল অন্যতম বড় চ্যালেঞ্জ।”

“এভাবেই চুলের ক্ষতি হয় এবং ব্যবহারকারীদের জন্য তা ভালো কিছুও নয়।”

ফিনিশ প্রযুক্তি প্রতিষ্ঠান নোকিয়ার মালিকানাধীনে পরিচালিত দুই প্রতিষ্ঠান কেরাসটাস আর ওইথিংস-এর অংশিদারিত্বে ল’ওরিয়াল এর হেয়ার কোচ প্রায় ১৮ মাস ধরে বানানো হয়েছে।