টেসলার অটোপাইলটে নতুন আপডেট

নতুন বছরে গাড়িতে নতুন অটোপাইলট আপডেট এনেছে মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। আপাতত প্রতিষ্ঠানটির সীমিত সংখ্যক গাড়ির জন্য এই আপডেট আনা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2017, 01:55 PM
Updated : 2 Jan 2017, 01:55 PM

আগের বছর অক্টোবরের পর প্রতিষ্ঠানটি যে গাড়িগুলো তৈরি করেছে তা টেসলার নতুন হার্ডওয়্যার দিয়ে তৈরি। প্রতিষ্ঠানটির নতুন এই হার্ডওয়্যার ‘এইচডাব্লিউ২’ নামে পরিচিত।

এর আগে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয় নতুন এই হার্ডওয়ারের মাধ্যমে গাড়িকে পুরোপুরি স্বয়ংক্রিয় করা সম্ভব। আপাতত গাড়িগুলো আধা স্বয়ংক্রিয়। পরবর্তীতে গাড়িগুলোকে পুরোপুরিভাবে স্বয়ংক্রিয় করার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির, জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ।

টেসলার অটোপাইলট ফিচারটি হাইওয়েতে গাড়িকে নিজে থেকে চলতে সহায়তা করে। তবে, একে স্বয়ংক্রিয় চালনা বলা যাবে না। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ইলন মাস্ক একে চালকের সহায়তাকারী সিস্টেম হিসেবে ব্যাখ্যা দিয়েছেন।

সাম্প্রতিক সময়ে টেসলার বেশ কয়েকটি গাড়ি দূর্ঘটনায় সমালোচিত হয় প্রতিষ্ঠানটির অটোপাইলট ফিচার। এমনকি এক দুর্ঘটনায় প্রাণনাশের ঘটনাও ঘটেছে।

সমালোচনার মুখে অটোপাইলট ফিচার বাতিল করারও প্রশ্ন উঠে। কিন্তু এই ফিচারের নতুন আপডেটের মাধ্যমে মাস্ক জানিয়ে দিলেন অটোপাইলট ফিচার গাড়িতে থাকছে, তা বাতিল করা হচ্ছে না। নতুন এই আপডেটের জন্য উন্মুখ হয়ে ছিলেন অনেক গ্রাহকও।

নতুন সফটওয়্যার আপডেটের মাধ্যমে ইলন মাস্কের স্বয়ংক্রিয় গাড়ি চালনা পরিকল্পনা আরও কিছুটা পোক্ত হল। প্রাথমিকভাবে শুধু এক হাজার গাড়িতে এই আপডেট দেওয়া হবে। সব গ্রাহকের কাছে এটি পৌঁছাতে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে বলেও জানানো হয়।

নতুন এই সফটওয়্যার আপডেটে কী কী নতুন ফিচার আনা হয়েছে তা নিয়ে বিস্তারিত্ জানাননি মাস্ক। মাইক্রোব্লগিং সাইট টুইটারে নতুন বছরের শুরুতে আপডেটের বিষয়টি টূইট করেন তিনি।

টেসলার নতুন মডেল এস এবং মডেল এক্স গাড়িগুলোর হার্ডওয়্যার ভিন্ন হওয়ায় এই গাড়িগুলোতে আপডেট আনতে কিছুটা দেরী হতে পারে। তবে, মাস্কের বিশ্বাস ২০১৭ সালের শেষ দিকে টেসলা সম্পূর্ণ স্বয়ংক্রিয় গাড়ির পরীক্ষা চালাতে পারবে।