হাজার ডলার ছাড়াল এক বিটকয়েন

প্রথমবারের মতো হাজার ডলার ছাড়িয়েছে এক বিটকয়েনের মূল্য। রোববার এ মাইলফলক অতিক্রম করে ভার্চুয়াল মুদ্রাটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2017, 01:47 PM
Updated : 2 Jan 2017, 01:47 PM

ইউরোপভিত্তিক বিটকয়েন লেনদেন প্রতিষ্ঠান বিটস্ট্যাম্প-এর লেনদেন হিসাব অনুযায়ী প্রতি বিটকয়েনের মূল্য আড়াই শতাংশ বেড়ে ১০২২ ডলার হয়েছে। ২০১৩ সালের ডিসেম্বরের পর থেকে অংকটি সর্বোচ্চ বলে জানিয়েছে রয়টার্স।

এর আগে ২০১৬ সালের ২২ ডিসেম্বর বাজারে চলা বিটকয়েনের মোট মূল্য এক হাজার চারশ’ কোটি ডলার ছাড়ায়, সে সময় এটিও ছিল রেকর্ড। এ দিন ওয়েবভিত্তিক ডিজিটাল মুদ্রার মূল্য পাঁচ শতাংশ বেড়ে শেষ তিন বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে আসে।

সে সময়ের প্রতিবেদন অনুযায়ী, ইউরোপভিত্তিক বিটকয়েন বিনিময় প্রতিষ্ঠান বিটস্ট্যাপ-এ প্রতি বিটকয়েনের মূল্য ৮৭৫ ডলার হয়ে যায়, যা ২০১৪ সালের জানুয়ারির পর রেকর্ড। চলতি বছরের শুরুতে অংকটা ৪৩৫ ডলার ছিল, সে হিসেবে এই বছরই দামটা দ্বিগুণ হল বলা চলে। ডেটা থেকে দেখা যায়, অধিকাংশ বিটকয়েনের লেনদেনই চীনে হয়েছে।

২০১৬ সালের ৮ নভেম্বর ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশটি থেকে পাঁচশ ও এক হাজার রুপির নোট তুলে দেওয়ার ঘোষণা দেন। দেশটিতে থাকা এই নোটগুলোর মোট মূল্য ২৫৬০০ কোটি ডলারের সমান। এই নোটগুলো দূর্নীতি বাড়াচ্ছিল, জাল হচ্ছিল এমনকি ভারতকে লক্ষ্য করে রাখা সন্ত্রাসীগোষ্ঠীদের আক্রমণেও ব্যবহৃত হচ্ছিল বলে জানান তিনি।

ভারতের এই ঘটনা বিটকয়েনের মূল্যবৃদ্ধির অন্যতম কারণ বলে মত প্রতাশ করেছেন একাধিক বাজার বিশ্লেষক।

ক্রিপ্টোকারেন্সি’র মূল্য দ্রুত পরিবর্তনশীল। ২০১৩ সালে প্রতি বিটকয়েনের মূল্য ১১০০ ডলার হয়ে গিয়েছিল। আবার ২০১৫ সালের শুরুতে এর দাম হয়ে যায় দেড়শ’ ডলার। শেষ ছয় মাস ধরে এই দাম পাঁচশ’ ডলারের উপরে অবস্থান করছে।