এবার গেলেন টুইটার-এর চীনা অপারেশন প্রধান

দায়িত্ব গ্রহণের সাত মাসের মাথায় পদত্যাগ করেছেন চীনে টুইটার অপারেশনের প্রধান ক্যাথি চেন।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2017, 01:44 PM
Updated : 2 Jan 2017, 01:44 PM

পদত্যাগের ঘোষণায় চেন জানান, এশিয়ায় ব্যবসা পুনর্গঠনের জন্য পদত্যাগের এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

চিনে টুইটার নিষিদ্ধ করা হলেও, বিশ্বব্যাপী মানুষদের কাছে বিজ্ঞাপন পৌঁছাতে চীনা বিজ্ঞাপনদাতাদের কাছে টুইটার গ্রহণযোগ্য মাধ্যম হিসেবে বিবেচিত হয়। তা ছাড়া এটি পশ্চিম চীনের ভিন্নমতাবলম্বীদের মধ্যে খুব জনপ্রিয় মাধ্যম হিসেবে বিবেচিত বলে জানায় বিবিসি।

এই পর্যন্ত টুইটার থেকে সরে যাওয়া উচ্চপদস্থদের তালিকার সর্বশেষ ব্যক্তি হলেন চেন। এর আগে প্রতিষ্ঠানটির প্রধান প্রযুক্তি কর্মকর্তা অ্যাডাম মেসিঞ্জার আর প্রধান পরিচালন কর্মকর্তা অ্যাডাম বেইন টুইটার থেকে পদত্যাগ করেন।

হংকং এ নিযুক্ত চেন এর আগে সিসকো এবং মাইক্রোসফট-এ কাজ করেছেন। ২০১৬ সালের এপ্রিল মাসে চীনের আঞ্চলিক ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয় তাকে। চীনের সামরিক কাজেও জড়িত ছিলেন তিনি।

এশিয়ায় ব্যবসা পূণর্বিন্যাস করার পর প্রতিষ্ঠানটির ভারত এবং অস্ট্রেলিয়া প্রধানও প্রতিষ্ঠান ছেড়ে গেছেন।

"এখন টুইটারের এপিএসি (এশিয়া প্যাসিফিক) দল চীনা বিজ্ঞাপনদাতাদের সঙ্গে সরাসরি কাজ করছে। তাই প্রতিষ্ঠান ছাড়ার জন্য এটাই আমার উপযুক্ত সময়," টুইটারে লেখেন চেন।

তার ১২টি টুইট বার্তায় এমন দাবীও করা হয়, আগের দুই বছরে চীনের বিজ্ঞাপনী অংশীদারদের থেকে আয়ের ৪০০ শতাংশ লোপাট করা হয়েছে। হংকং অফিস ‘বন্ধ’ হওয়ার গুজব উড়িয়ে দিয়ে তিনি বলেন, এটি ‘আপাতত’ খোলা থাকবে।

"টুইটার-এ কাজ করে আমার মন বিকশিত হয়েছে। আন্তসাংস্কৃতিক যোগাযোগ ও ব্যবসা মাধ্যমে বিশ্বের মানুষের সঙ্গে সংযোগ ঘটানোই এখন আমার লক্ষ্য," বলেন তিনি।