নিজেই গতি বাড়িয়ে বসার ঘরে টেসলা গাড়ি!

হঠাৎই গতি বাড়িয়ে বসার ঘরে ঢুকে পরেছে টেসলা’র গাড়ি। এই ঘটনায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা করেছেন গাড়ি ও বাড়ির মালিক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Jan 2017, 03:05 PM
Updated : 1 Jan 2017, 03:05 PM

৩০ ডিসেম্বর মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের জেলা আদালতে  মামলা করেছেন মডেল এক্স গাড়ির মালিক শি চ্যাং সন। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে, “পণ্যের দায়, অবহেলা, ওয়ারেন্টি ভঙ্গ এবং অনির্দিষ্ট ক্ষতির” অভিযোগ আনা হয়েছে, জানিয়েছে রয়টার্স।

প্রযুক্তিবিষয়ক সাইট গিজমোডো জানিয়েছে, মামলায় বলা হয়েছে “টেসলা মডেল এক্স গাড়িটি গ্যারাজে ঢোকানোর সময় তা হঠাৎই নিজে থেকে পূর্ণ ক্ষমতায় গতি বাড়াতে থাকে। গতি বাড়িয়ে তা গ্যারেজের দেওয়ালে আঘাত করে কয়েকটি কাঠের সহায়ক বিম এবং একটি লোহার নির্গমণ নল ভেঙ্গে ফেলে।  গ্যারাজের অন্যান্য জিনিস নিয়ে গাড়িটি বসার ঘরে ঢুকে পড়ে।”

গাড়ির চালক এবং যাত্রী দুই জনই এই ঘটনায় আহৎ হয়েছেন। অথচ এর আগে টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক মডেল এক্স গাড়িটিকে “এখন পর্যন্ত বানানো সবচেয়ে নিরাপদ এসইউভি” বলে দাবী করেন।

শন শুধু একাই নয় এর আগেও মডেল এক্স নিয়ে এমন ধরনের অনিচ্ছাকৃত গতি বাড়ানোর অভিযোগ পাওয়া গেছে। আগের বছরের সেপ্টেম্বরে যাতায়াতের ওয়েবসাইট ইলেক্ট্রেক-এ এমন বেশ কিছু অভিযোগের কথা বলা হয়েছে।

এদিকে টেসলা দাবী করছে তারা ঘটনাগুলো পর্যালোচনা করেছেন এবং এতে চালকের ভুল খুঁজে পেয়েছে। এবারের ঘটনায়ও একই সুরে কথা বলছে প্রতিষ্ঠানটি।

রয়টার্স-কে দেওয়া এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা সন-এর বিষয়টির “পুঙ্খানুপুঙ্খ তদন্ত চালিয়েছে। গাড়ি থেকে পাওয়া তথ্যসহ অন্যান্য নমুনা থেকে ফলাফল বিবেচনা করে এটা শতভাগ নিশ্চিত যে সন  অ্যাকসেলারেটর প্যাডেল চেপেছেন।”