মানব পাচার ঠেকালেন উবার চালক

সোমবার যৌনকর্মী হিসাবে পাচার হওয়া থেকে এক কিশোরীকে বাঁচিয়েছেন এক উবার চালক, যিনি মূলত পেশায় একজন চিত্রগ্রাহক। ওই কিশোরীকে উদ্ধার করে ক্যালিফোর্নিয়ায় তার বাড়িতে পৌঁছে দেওয়া হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Jan 2017, 02:59 PM
Updated : 1 Jan 2017, 02:59 PM

কিথ অ্যাভিলা নামের ওই চালক বলেন, “তাকে দেখে মনে হয়েছে তার বয়স ১২। কিন্তু তিনি একটি শর্ট স্কার্ট পড়েছিলেন যাতে তার পা দেখা যাচ্ছিল।” তার গাড়িতে দুই নারীর সঙ্গে ওই কিশোরী উঠেছিলেন। খুব জলদি তাদের আলাপ বিপজ্জনক দিকে যাওয়া শুরু করে বলে জানান তিনি। আলাপচারিতায় অর্থ উপার্জনের কথা উঠলে চালকের মনে সন্দেহ জাগে, কিছুক্ষণ পর বিষয়টি স্পষ্ট হয়ে উঠে।

“নারীটি ওই মেয়েটিকে বোঝানো শুরু করে। তিনি বলেন, ‘ভেতরে যাওয়ার আগে অস্ত্র পরীক্ষা করে নাও। তুমি যখন তাদের জড়িয়ে ধরবে ও স্পর্শ করবে, তাদের গাঁ হাতড়ে খুঁজবে’।” কিছুক্ষণের মধ্যে আলাপটা লেনদেনের দিকে চলে যায়। “ওই নারী মেয়েটিকে আগে অর্থ নিয়ে নিতে বলেন। তিনি বলেন, ‘ঘরে ঢোকার আগে তাদের কাছ থেকে তোমার অর্থ চেয়ে নেবে”-  ঘটনার বর্নণায় বলেন ৩৪ বছর বয়সী অ্যাভিলা। তার ধারণা ওই মহিলা একজন অবৈধ দালাল আর ও মেয়েটি যৌনকর্মী হিসেবে পাচার হতে যাচ্ছিল। তিনি তাদের একটি হোটেলে নিয়ে আসেন।

তিনি বলেন, “আমি শতভাগ নিশ্চিত ছিলাম কী হচ্ছে। এটি ৯৯.৯৯৯ শতাংশ নয়, এটি ছিল পুরো শতভাগ। আর আমি জানতাম আমার কিছু করা উচিৎ, কিন্তু আমি জানতাম না আসলে কীভাবে আমি এটা করব। একবার ভেবেছিলাম আমার কি ফোনে ছবি তোলা উচিৎ কিনা।” হোটেলে যাওয়ার পর ওই দুই নারীর একজন মেয়েটিকে নিয়ে গাড়ি থেকে বের হয়ে যান আর অন্যজন গাড়িতেই থেকে একটি ফোন করেন বলেন জানান তিনি। ওই ফোনে ওই মহিলা একবার বলেন, ‘আমি এটি নিশ্চিত করতে চাই যে এখানে কোনো আইনশৃংখলা বাহিনীর কেউ থাকবে না’, এরপর বলা হয়, ‘রুম ১১০’।

ওই নারীও গাড়ি থেকে বের হয়ে যাওয়ার পর অ্যাভিলা কয়েকশ’ ফুট চালিয়ে গিয়ে পুলিশে ফোন দেন। কয়েক মিনিটের মধ্যেই পুলিশ এসে সরাসরি রুম ১১০-এ চলে যায় বলে জানান তিনি। পুলিশ জানিয়েছে, ১৬ বছরের ওই মেয়ে একজন যৌনকর্মী আর ওই দুই নারী যৌনকর্মী পাচারের সঙ্গে যুক্ত, খবর মার্কিন সাময়িকী ফরচুন-এর।

ওই দুই নারী হলেন ২৫ বছর বয়সী ডেসটিনি পেটওয়ে আর ৩১ বছর বয়সী মারিয়া ওয়েস্টলি। তাদের দুইজনকেই আটক করা হয়েছে।

অ্যাভিলা’র এই কাজের প্রশংসা করে উবার মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট-কে বলেন, “আমরা দ্রুত সাড়া দেওয়া ও কঠিন পরিস্থিতিতে পেশাদারিত্বের প্রশংসা করছি।”