নোট ৭ থমকে দিল টি-মোবাইল

সফটওয়্যার আপডেটের মাধ্যমে স্যামসাং গ্যালাক্সি নোট ৭ পুরোপুরি অকেজো করে দিতে প্রথম পদক্ষেপ নিয়েছে মার্কিন মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান টি-মোবাইল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2016, 12:57 PM
Updated : 31 Dec 2016, 12:57 PM

২৮ ডিসেম্বর ডিভাইসগুলোর চার্জ নেওয়া বন্ধ করতে আপডেট উন্মুক্ত করে প্রতিষ্ঠানটি। যেখানে এটিঅ্যান্ডটি, ভেরাইজন এবং স্প্রিন্ট-এর মতো অন্যান্য মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলো এই আপডেট উন্মুক্ত করবে জানুয়ারির প্রথম সপ্তাহে, জানিয়েছে সিএনএন।

নতুন আপেডেটের ফলে ডিভাইসগুলো চার্জ নেবে না এবং মোবাইল ফোন হিসেবে অকেজো হয়ে যাবে। ব্যাটারিতে আগুন এবং বিস্ফোরণের কারণে বাজার থেকে নোট ৭ উঠিয়ে নেওয়ার ঘোষণা দেয় স্যামসাং। ফোন পরিবর্তন করে নেওয়ার অফার দেওয়ায় যুক্তরাষ্ট্রের ৯৩ শতাংশ গ্রাহক ডিভাইসটি ফেরত দিয়েছেন। কিন্তু বেশ কিছু ঝুঁকিপূর্ণ ডিভাইস এখনও গ্রাহকের কাছে রয়েছে।

কিছু গ্রাহক এখনো ডিভাইসটি ব্যবহার করছেন। এসব ঝুঁকিপূর্ণ নোট ৭ থেকে কোনো রকম দুর্ঘটনা এড়াতে  ডিসেম্বরের শুরুতে ডিভাইসটিতে আপডেট আনার কথা জানায় স্যামসাং। অর্থাৎ আপডেটের মাধ্যমে ডিভাইসটি ব্যবহারের অযোগ্য করতেই এমন উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি।

এর আগে ভেরাইজন-এর পক্ষ থেকে জানানো হয় বাড়তি ঝুঁকির কারণে গ্যালাক্সি নোট ৭-এর আপডেট প্রোগ্রামে তারা অংশ নেবে না। কিন্তু পরবর্তীতে সিদ্ধান্ত পরিবর্তন করে সামনের ৫ জানুয়ারি আপডেট আনতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

যুক্তরাষ্ট্রের পাশাপাশি কানাডাতেও নোট ৭-এর ব্যাটারি চার্জিং সীমিত করে দিয়েছে স্যামসাং। বর্তমানে দেশটিতে ডিভাইসগুলো কানাডিয়ান মোবাইল নেটওয়ার্কে সংযুক্ত হতে পারছে না বলে জানানো হয়েছে।