ইরিডিয়াম স্যাটেলাইট উৎক্ষেপণে স্পেসএক্স

চলতি বছর সেপ্টেম্বরে লঞ্চপ্যাডে রকেট বিস্ফোরণের পর আবারও রকেট উৎক্ষেপণের জন্য প্রস্তুত মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান স্পেসএক্স।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2016, 12:51 PM
Updated : 31 Dec 2016, 12:51 PM

সামনের বছর ৭ থেকে ৯ জানুয়ারির মধ্যে পুনরায় রকেট উৎক্ষেপণের প্রস্তাব করা হয়েছে। বর্তমানে ফেডারেল এভিয়েশন অথরিটি (এফএএ)-এর অনুমতির অপেক্ষায় রয়েছে স্পেসএক্স, জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ।

মার্কিন স্যাটেলাইট টেলিযোগাযোগ প্রতিষ্ঠান ‘ইরিডিয়াম কমিউনিকেশনস’-এর স্যাটেলাইট দিয়েই পুনরায় মহাকাশে ফিরছে স্পেসএক্স। ফ্যালকন ৯ রকেটের মাধ্যমে ১০টি স্যাটেলাইট উৎক্ষেপণ করবে প্রতিষ্ঠানটি। এই স্যাটেলাইটগুলো মোবাইল ভয়েস এবং ডেটা নেটওয়ার্কের বাস্তব স্টেশন হিসেবে ব্যবহৃত হবে বলে জানানো হয়েছে।

১ সেপ্টেম্বর কেপ ক্যানেভেরাল বিমান বাহিনী ঘাঁটির কেনেডি স্পেস সেন্টারের ঠিক দক্ষিণে অবস্থিত স্পেসএক্স-এর প্রধান লঞ্চ প্যাড দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থ হয়। প্রতিষ্ঠানের ফ্যালকন ৯ রকেটে পূর্বনির্ধারিত রুটিন প্রি-ফ্লাইট পরীক্ষার জন্য জ্বালানী সরবারহ করার সময় আগুন ধরে যায় এবং বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে দুইশ’ কোটি ডলার মূল্যের একটি ইসরায়েলি কৃত্রিম উপগ্রহ ধ্বংস হয়ে যায়, যা ফেইসবুক আফ্রিকা ও অন্যান্য স্থানে ইন্টারনেট সেবা সম্প্রসারণের লক্ষ্যে ব্যবহার করার পরিকল্পনা করেছিল।

দূর্ঘটনার পর এবছরের নভেম্বরেই পুনরায় রকেট উৎক্ষেপণে ফেরার কথা থাকলেও পরবর্তীতে তা পেছানো হয়। তদন্ত করে দূর্ঘটনার কারণও বের করেছে স্পেসএক্স। রকেটের ঘনীভূত অক্সিজেন উচ্চ চাপের হিলিয়াম ট্যাংকে বিস্ফোরণ ঘটিয়েছে বলে জানানো হয়। রকেট উৎক্ষেপণের দ্বিতীয় স্তরে হিলিয়াম ট্যাংকের জ্বালানী ব্যবহার করা হয়ে থাকে। এর আগে প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্ক জানিয়েছিলেন তার বিশ্বাস উড্ডয়নের আগে জ্বালানী ভরার প্রক্রিয়া বাদ দিয়ে এই দূর্ঘটনা এড়ানো যেতে পারে।

৭ ডিসেম্বর প্রতিষ্ঠানের এক বিবৃতিতে বলা হয়, “আমরা সেপ্টম্বরের ১ তারিখের দুর্ঘটনা তদন্তের শেষ পর্যায়ে রয়েছি এবং নিরাপদ রকেট উৎক্ষেপণে ফেরার শেষ পর্যায়ের কাজগুলো শেষ করছি।”

দূর্ঘটনার কারণে স্পেসএক্স-এর বেশ কিছু মিশন বিলম্ব হয়। এর মধ্যে মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান ‘নাসা’-র মিশনও রয়েছে। জানুয়ারির ৭ থেকে ৯ তারিখ পুনরায় রকেট উৎক্ষেপণে ফেরার কথা থাকলেও এফএএ-এর অনুমতির জন্য এখনও তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।