২০১৮’তে ল্যাম্বরগিনির বৈদ্যুতিক এসইউভি

২০১৮ সালে নিজেদের প্রথম বৈদ্যুতিক এসইউভি ‘ল্যাম্বরগিনি ইউরাস’ উন্মোচন করতে যাচ্ছে গাড়ি নির্মাতা ইতালীয় প্রতিষ্ঠান ল্যাম্বরগিনি, বৃহস্পতিবার এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2016, 03:15 PM
Updated : 30 Dec 2016, 03:15 PM

ইতালির সান্ট’আগাতাভিত্তিক এ প্রতিষ্ঠানটি মূলত বিলাসবহুল স্পোর্টস কার ও এসইউভি প্রস্তুত করে থাকে। এই প্রতিষ্ঠানটির বর্তমান মালিক জার্মান প্রতিষ্ঠান ফোক্সভাগেন। 

সম্প্রতি অটোকার-কে দেওয়া এক সাক্ষাৎকারে ল্যাম্বরগিনি এর গবেষণা ও উন্নয়ন প্রধান মাউরিজিও রেগিয়ানি নিশ্চিত করেছেন আসন্ন ইউরাস মডেলটিতে একটি প্লাগ-ইন হাইব্রিড ড্রাইভট্রেইন সংযুক্ত করে দেওয়া হবে। এ ছাড়াও রেগিয়ানি ল্যাম্বরগিনিপ্রেমীদের আশ্বস্ত করেছেন এই প্রযুক্তি শুধু ইউরাসের জন্যই প্রযোজ্য হবে।

এর আগে ২০১৫ সালে বিজনেস ইনসাইডারকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রতিষ্ঠানটির তৎকালীন প্রধান নির্বাহী স্টিফেন উইনকেলম্যান হাইব্রিড ইউরাস আনার বিষয়ে ইঙ্গিত দিয়ে বলেন ইউরাস হবে ‘এসইউবি-এর সুপারকার’ যাত্রীদের আরাম ও ব্যবহারযোগ্যতা বিবেচনা করেই ডিজাইন করা হয়েছে। বর্তমানে উইনকেলম্যান আউডি স্পোর্টস-এর প্রধান কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন।

হাইব্রিড ল্যাম্বরগিনির ধারণা খুব বেশী দিনের পুরানো নয়। এই ইউরাস নির্মাণ করা হবে ফোক্সভাগেন গ্রুপের এমএলবি প্লাটফর্মের উপর। হাইব্রিড-এর পাশাপাশি ইউরাসে অডির একটি ৪.০ লিটারের টুইন টার্বোচার্জ ভি৮ ইঞ্জিনও ব্যবহার করা হবে ইউরাসে।   

২০১২ তে বেইজিং মোটর শো-তে সর্বপ্রথম ইউরাস কনসেপ্ট এসইউভি উন্মোচন করা হয়।