চোখ ট্র্যাকিং প্রযুক্তি প্রতিষ্ঠান-কে কিনল অকুলাস

ফেইসবুক মালিকানাধীন ভার্চুয়াল রিয়ালিটি প্রতিষ্ঠান অকুলাস ডেনমার্কভিত্তিক প্রতিষ্ঠান দ্য আই ট্রাইব-কে অধিগ্রহণ করেছে বলে বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে ব্যবসা বাণিজ্যবিষয়ক সাইট বিজনেস ইনসাইডার।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2016, 02:55 PM
Updated : 30 Dec 2016, 02:55 PM

২০১১ সালে দ্য আই ট্রাইব প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠানটি চোখ ট্র্যাকিং সফটওয়্যার নিয়ে কাজ করে যা চোখের নড়াচড়া দিয়ে ভোক্তাদের বিভিন্ন ডিভাইসকে নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। ২০১৪ সাল থেকে প্রতিষ্ঠানটি চোখ ট্র্যাকিং সফটওয়্যার ডেভেলপমেন্ট কিট ডেভেলপারদের কাছে পাঠানো শুরু করে।

এই প্রযুক্তি ব্যাখ্যা করতে গিয়ে আই ট্রাইব-এর সহপ্রতিষ্ঠাতা সিউন আলস্ট্রাপ বলেন, “এই প্রযুক্তি যে কোনো ডিভাইসে ব্যবহার করা যেতে পারে, যেমন- আপনার স্মার্টফোনে, ঘড়িতে বা আপনার গাড়িতে, যা স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত করবে আপনি স্টিয়ারিংয়ের পেছনে ঘুমিয়ে পড়েছেন কিনা বা এর মাধ্যমে আপনি গেইমে আপনার চোখ ব্যবহার করে গুলিও করতে পারবেন। এই ধরনের প্রযুক্তি আজকাল যুদ্ধবিমানে ব্যবহার করা হচ্ছে আর আমরা এই কোটি ডলারের প্রযুক্তি সকলের জন্য উন্মোচন করতে যাচ্ছি।”

সম্ভবত অকুলাস এই প্রযুক্তির ভার্চুয়াল রিয়ালিটিবিষয়ক অ্যাপ্লিকেশনের ব্যাপারে আগ্রহী হয়েছে। কোপেনহেগেনভিত্তিক স্টার্টআপ পরিদর্শনের পর প্রযুক্তি বিশেষজ্ঞ রবার্ট স্কুবল বলেন, “চোখের সেন্সর ভিআর ও এআর এর ব্যাপক উন্নতি ঘটাবে”।

স্কুবল সর্বপ্রথম তার ফেইবুক পেইজে এই অধিগ্রহণের বিষয়টি প্রকাশ করেন। তারপরই অকুলাস এই অধিগ্রহণের বিষয়টি নিশ্চিত করে কিন্তু ঠিক কী পরিমান অর্থের বিনিময়ে এই অধিগ্রহণ তা জানায়নি প্রতিষ্ঠানটি।

চলতি বছর অক্টোবরে নতুন এক ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) এনেছে ভিআর হেডসেট নির্মাতা প্রতিষ্ঠান অকুলাস। এই প্রোটোটাইপ-কে কোনো কম্পিউটার বা পাওয়ার সোর্স-এর সঙ্গে তার দিয়ে যুক্ত করতে হবে না। এতে একটি অনবোর্ড ক্যামেরা ব্যবহার করা হয়েছে যা ব্যবহারকারীর অবস্থান শনাক্ত করতে পারবে।