আট হাজার চাকুরির কথা জানালেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রে আট হাজার চাকুরি আনবে টেলিযোগাযোগ প্রতিষ্ঠান স্প্রিন্ট কর্পোরেশন এবং মার্কিন স্যাটেলাইট প্রতিষ্ঠান ওয়ানওয়েব। বুধবার একথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত ডোনাল্ড ট্রাম্প।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2016, 04:03 PM
Updated : 29 Dec 2016, 04:03 PM

রয়টার্স জানায়, প্রতিষ্ঠান দুইটি জানিয়েছে জাপানের সফটব্যাংক-এর প্রকাশিত অঙ্গীকারেরই অংশ এটি। দুইটি প্রতিষ্ঠানেরই শেয়ার রয়েছে সফটব্যাংক-এর।

চলতি বছরের ডিসেম্বরের শুরুতে সফটব্যাংক প্রধান মাশায়শি সান জানান তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে পাঁচ হাজার কোটি ডলার বিনিয়োগ করতে পারেন এবং ৫০ হাজার চাকুরি তৈরি করতে পারেন।

আর এ বছরের জানুয়ারিতে স্প্রিন্ট-এর পক্ষ থেকে বলা হয় তারা আড়াই হাজার চাকুরি ছাঁটাই করেছে, যাতে করে মূল্য ২৫০ কোটি ডলার কমাতে পারে। বুধবার এই প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয় ২০১৮ সালের মার্চে শেষ হওয়া অর্থ বছরে বিক্রয় এবং গ্রাহক সেবাসহ অন্যান্য খাতে প্রতিষ্ঠানটি পাঁচ হাজার চাকুরি তৈরি করতে পারে।

স্প্রিন্ট-এর মুখপাত্র ডেভ টোভার জানান, এই চাকুরিগুলো মাশায়শি সান-এর করা অঙ্গীকারের অংশ কিন্তু এতে তহবিল যোগাবে স্প্রিন্ট।

এ ছাড়া ১৯ ডিসেম্বরের সফটব্যাংক এবং ওয়ানওয়েব-এর পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয় জাপানি প্রতিষ্ঠানটি ১২০ কোটি ডলারের তহবিলের দিকে এগোচ্ছে। এই তহবিল ব্যবহার করে ফ্লোরিডাতে সস্তা স্যাটেলাইট তৈরি করবে ওয়ানওয়েব। যার ফলে এখানে তিন হাজার চাকুরি তৈরি হবে বলে জানানো হয়।

সাংবাদিকদের ট্রাম্প বলেন, “আমাকে স্প্রিন্ট-এর শীর্ষ ব্যক্তিরা ডাক দেন এবং জানান তারা যুক্তরাষ্ট্রে পাঁচ হাজার চাকুরি ফিরিয়ে আনছেন, তারা সেগুলো অন্য দেশ থেকে নিয়ে আসছে।”

তিনি আরও বলেন, “এবং আরেকটি নতুন প্রতিষ্ঠান ওয়ানওয়েব-ও তিন হাজার কর্মী নিচ্ছে। তাই এটি খুবই উত্তেজনাপূর্ণ।”

স্প্রিন্ট-এর ৮২ শতাংশ শেয়ার রয়েছে সফটব্যাংক-এর দখলে।