‘উড়ুক্কু গুদাম’ বানাবে অ্যামাজন

বড় আকারের ‘উড়ুক্কু’ গুদাম তৈরির পেটেন্ট আবেদন করেছে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন। ড্রোনের মাধ্যমে নির্দিষ্ট স্থানে পণ্য সরবরাহ করতে বিশাল ড্রোন বহরের নকশা রয়েছে এতে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2016, 03:58 PM
Updated : 29 Dec 2016, 03:58 PM

বিবিসি জানিয়েছে, উড়ুক্কু যানের মাধ্যমে গুদামটি অ্যামাজনের চাহিদা মতো স্থানে নিয়ে যাওয়া যাবে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, খেলা হচ্ছে এমন স্থানে বা উৎসবস্থলে এটির ব্যবহার দেখা যেতে পারে। এর মাধ্যমে গ্রাহকের কাছে খাবার বা স্মারকগ্রন্থ বিক্রি করা যেতে পারে।

এই পেটেন্টে গুদামটিকে সহায়তাকারী বেশ কিছু যানেরও উল্লেখ করা হচ্ছে। এগুলোর মাধ্যমে গুদামটি খালি হয়ে গেলে সেখানে পুনরায় পণ্য রাখা হবে।

নতুন পেটেন্টের মাধ্যমে প্রতিষ্ঠানটির ড্রোনের মাধ্যমে পণ্য সরবরাহের পরিকল্পনা বিস্তৃত করারই আভাস পাওয়া যাচ্ছে। চলতি মাসের শুরুতেই কেম্ব্রিজে প্রথমবারের মতো বাণিজ্যিকভাবে ড্রোন দিয়ে পণ্য সরবরাহ করে প্রতিষ্ঠানটি।

অ্যামাজনের নথিতে বলা হয়, ড্রোন এবং উড়ুক্কু গুদামের সমন্বয় বা ‘এয়ারবোর্ন ফুলফিলমেন্ট সেন্টার’ (এএফসি) এ সকল স্থানে ভূপৃষ্ঠের গুদামের চেয়ে দ্রুত  পণ্য পৌঁছে দেবে।

নথিতে আরও বলা হয় এফসি থেকে বের হওয়া ড্রোন ৪৫ হাজার ফুট পর্যন্ত উচুতে উড়বে বা ভেসে বেড়াবে। আর পণ্য সরবরাহ করার জন্য তা বাতাস কেটে নামবে বলে প্রায় কোনো শক্তিই খরচ হবে না।

এ বিষয়ে জানতে অ্যামাজন-এর সঙ্গে যোগাযোগ করা হলে হলে কোনো মন্তব্য পাওয়া যায়নি।