টুইটারেও ৩৬০ ডিগ্রি লাইভ ভিডিও

নিজেদের ভিডিও স্ট্রিমিং অ্যাপ পেরিস্কোপ-এ সরাসরি ৩৬০ ডিগ্রি ভিডিও প্রচারের সুবিধা যোগ করছে মাইক্রোব্লগিং সাইট টুইটার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2016, 11:03 AM
Updated : 29 Dec 2016, 11:03 AM

বুধবার প্রতিষ্ঠানটি এই ফিচার বের করে বলে জানিয়েছে প্রযুক্তি সাইট সিনেট। তবে, এখন সব ব্যবহারকারীরাই সরাসরি ৩৬০ ডিগ্রি দেখতে সক্ষম হলেও প্রচার করতে পারবেন শুধু তারকা আর প্রভাব রাখেন এমন ব্যবহারকারীদের মতো ‘বাছাইকৃতরা’।  

নিজেদের অ্যাপ থেকে প্রতিষ্ঠানের ৩১ কোটি ৭০ লাখ ব্যবহারকারীকে ভিডিও সম্প্রচার সহজ করতে নতুন ফিচার চালুর ঘোষণা দেওয়ার দুই সপ্তাহেরও বেশি সময় পর এই ফিচার আনল টুইটার। ইতোমধ্যে প্রতিদ্বন্দ্বী মার্কিন প্রতিষ্ঠান তাদের ইনস্টাগ্রাম সেবায় সরাসরি ভিডিও প্রচারের সুবিধা চালু করেছে।

শীঘ্রই ১৮০ কোটি ব্যবহারকারীর জন্য সরাসরি ৩৬০ ডিগ্রি ভিডিও প্রচারের সেবা আনতে পরিকল্পনার ঘোষণাও দিয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি। এ নিয়ে “আমরা লাইভ ভিডিও’র একটি সোনালি যুগে প্রবেশ করছি” বলেই মন্তব্য করেন ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ।

স্মার্টফোনে টুইটারের ৩৬০ ডিগ্রি ভিডিও সেবা ব্যবহারকারীরা সহজেই তাদের ফোন ঘুরিয়ে বা স্ক্রিন চেপে স্ক্রল করে পুরো দৃশ্য ধারণ করতে পারবেন।   

সামনের সপ্তাহগুলোতে এই ফিচার আরও বেশি সংখ্যক ব্যবহারকারীর জন্য ছাড়া হবে বলেও জানিয়েছে টুইটার।

নিজেদের ভিডিও স্ট্রিমিং সেবা ভাইন-কে চলতি বছর বন্ধ করে দিয়ে একে ক্যামেরা অ্যাপ হিসেবে রেখে দেওয়ার সিদ্ধান্ত নেয় প্রতিষ্ঠানটি।