ছুটিতে অ্যামাজনের বাজিমাৎ

বড়দিনের ছুটিতে বিশ্বব্যাপী শতকোটিরও বেশি পণ্য বিক্রি করেছে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2016, 12:37 PM
Updated : 28 Dec 2016, 12:37 PM

এ কারণে এই ছুটিকে নিজেদের ইতিহাসে সর্বোত্তম হিসাবে আখ্যা দিয়েছে প্রতিষ্ঠানটি। সর্বশেষ খবর পর্যন্ত প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য ১.৬ শতাংশ বেড়ে যায় বলে জানিয়েছে রয়টার্স।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে অ্যামাজনের বৈশ্বিক ভোক্তা বিভাগ-এর প্রধান নির্বাহী জেফ উইক জানান, সবচেয়ে বেশি বিক্রি হওয়া পণ্যগুলোর তালিকায় শীর্ষে ছিল অ্যামাজন হোম ইকো অ্যাসিস্ট্যান্ট ও এর ছোট সংস্করণ ইকো ডট। প্রতিষ্ঠানটি জানায়, ২০১৫ সালের এই ছুটির সময়ের তুলনায় এবার কণ্ঠনিয়ন্ত্রিত ইকো ডিভাইসগুলোর বিক্রি নয় গুণ বেশি ছিল। এক বছর আগের সঙ্গে তুলনার জন্য বিক্রির কোনো অংক প্রকাশ করেনি অ্যামাজন।  

বাজার গবেষণা প্রতিষ্ঠান মর্নিংস্টার-এর বিশ্লেষক আর. জে. হটভি জানান, চলতি বছর এ পর্যন্ত অ্যামাজন ইকো-এর ভয়েস-কন্ট্রোলড অ্যাসিস্ট্যান্ট অ্যালেক্সা আছে এমন ৪০ থেকে ৫০ লাখ ডিভাইস বিক্রি করেছে।

বিশ্বব্যাপী অ্যামাজন গ্রাহকদের ৭২ শতাংশেরও বেশি মোবাইল ডিভাইস থেকে কেনাকাটা করেছেন। আর ছুটির মধ্যে ১৯ ডিসেম্বর ছিল কেনাকাটার ব্যস্ততম দিন।

প্রতিষ্ঠানটির সবচেয়ে বেশি বিক্রি হওয়া পণ্যগুলোর মধ্যে ছিল- ‘ফাইন্ডিং ডোরি’ মুভি, স্যামসাংয়ের গিয়ার ভিআর, নিনটেনডো’র পোকিমন সান ও পোকিমন মুন ভিডিও গেইম ছিল বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।