সাইবার নিরাপত্তা আরও কঠোর চীনে

সাইবার নিরাপত্তার অঙ্গীকার নিয়ে আবারও জোর দিয়েছে চীনা উচ্চ সাইবারসিকিউরিটি দল। মঙ্গলবার দেশটিতে সাইবার নিরাপত্তায় কড়া নজরদারীর কথা জনানো হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2016, 11:41 AM
Updated : 27 Dec 2016, 11:41 AM

রয়টার্স জানিয়েছে, দেশটির স্থানীয় এবং বৈদেশিক প্রযুক্তি যেগুলো বিভিন্ন প্রতিষ্ঠানে ব্যবহৃত হয় তাতে নিরাপত্তা বাড়ানোর ডাক দেওয়া হয়েছে।

এর আগে চলতি বছরের নভেম্বরে সাইবারসিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেশন অফ চায়না (সিএসি)-এর পক্ষ থেকে নতুন সাইবার নিরাপত্তা আইন প্রকাশ করা হয়। পরবর্তীতে তা বেশ সমালোচিত হয়। বৈদেশিক ব্যবসায়িক দল দাবি করে এমন আইন বহির্দেশের প্রতিষ্ঠানকে বাজারে প্রতিযোগিতা করতে বাধা দেব।

এর জবাবে সিএসি-এর পক্ষ থেকে বলা হয় বৈদেশিক প্রতিষ্ঠানকে লক্ষ্য করে পদক্ষেপ নেওয়া হয়নি, বরং সন্ত্রাসবাদের হুমকি কমাতে এবং সাইবার চুরি ঠেকাতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

নতুন আইনের নথিতে বলা হয় চীনা মূল প্রতিষ্ঠানগুলোকে অবশ্যই তাদের প্রযুক্তির “নিরাপত্তা পর্যালোচনা” করতে হবে, যাতে করে অন্য দলের দ্বারা “অন্যায্য প্রতিযোগিতা বাস্তবায়িত” না হয় এবং ব্যবহারকারীর “স্বার্থ ক্ষুণ্ণ”  না হয়।

নতুন নথিতেও চীনা সাইবার নীতির প্রতি অন্যান্য দেশগুলো সম্মান দেখানোর কথা বলা হয়েছে। এই আইনে দেশটির নিজস্ব সীমানার মধ্যে ইন্টারনেট সেবায় নজরদারি করার অনুমোদন রয়েছে বলে জানানো হয়।

নতুন আইন বাস্তবায়ন করা ছাড়াও সাইবার নিরাপত্তা জোরদার করতে আরও উদ্যোগ নিয়েছে চীন। এর মধ্যে চাইনিজ অ্যাকাডেমি অফ সায়েন্স-এর মধ্যে বিশেষ কলেজ স্থাপনের পরিকল্পনা রয়েছে, যেখানে জাতীয় সাইবার নিরাপত্তা প্রকল্পে পেশাদারদের প্রশিক্ষণ দেওয়া হবে।