যুক্তরাষ্ট্রে রাশিয়ান ভিসা সেন্টার হ্যাকড

যুক্তরাষ্ট্র থেকে রাশিয়ার ভিসার জন্য আবেদন করেছেন এমন হাজারো মার্কিনি ব্যক্তিগত তথ্য রাখা একটি ডেটাবেইস বড়দিনের ছুটিতে হ্যাক করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2016, 09:58 AM
Updated : 27 Dec 2016, 10:01 AM

কাপুস্তকি নাম ব্যবহার করা এক ব্যক্তি রাশিয়ান ভিসা সেন্টার-এর কম্পিউটার সিস্টেম লঙ্ঘন করার দাবি করেছেন। তিনি মার্কিন সংবাদ সাইট বাজফিড নিউজ -এর সঙ্গে ওই ডেটাবেইস থেকে হাতিয়ে নেওয়া তথ্যের একটি স্ক্রিনশট শেয়ার করেছেন বলে জানিয়েছে সাইটটি। স্ক্রিনশটটিতে কয়েক ডজন মানুষের নাম, ইমেইল আইডি, ফোন নাম্বার ছিল।

এই হ্যাকে ‘সহায়তাকারী’ দল ‘নিউ ওয়ার্ল্ড হ্যাকারস’-এর একজন হিসেবে নিজেকে পরিচয় দেওয়া ওই হ্যাকারের দাবি, তার কাছে সহস্রাধিক মানুষের তথ্য রয়েছে কিন্তু সেগুলো প্রকাশ করা হবে না। টুইটারে পাঠানো সরাসরি এক বার্তায় তিনি বলেন, “প্রশাসন তাদের ব্যবস্থাগুলো আরও সুরক্ষিত করবে ও একটি ডেটা লঙ্ঘনের ফলাফল কী হতে পারে তা বুঝবে, এমনটাই আমি চাই।”

ডেটাবেইসটিতে নিরাপত্তা লঙ্ঘনের সুযোগ খুঁজে পেয়েছেন বলে জানান নিজেকে ‘নৈতিক হ্যাকার’ পরিচয় দেওয়া ১৭ বছর বয়সী ওই ব্যক্তি। বাজফিড নিউজ স্ক্রিনশটে দেখতে পাওয়া প্রতিজন মানুষের সঙ্গে যোগাযোগ করেছে বলে জানিয়েছে। তাদের মধ্যে পাঁচজন রাশিয়ার ভিসার জন্য আবেদন করেছে বলে নিশ্চিত করেছেন।

রাশিয়ান ভিসা সেন্টার-এর এক আইনজীবী জন শোরমেন জানান, ভিসা কেন্দ্রের কয়েক হাজার গ্রাহকের ব্যক্তিগত যোগাযোগের তথ্য প্রকাশ পেয়েছে। তিনি বলেন, “নিরাপত্তা সেবাদাতারা বলছেন ভিসা ওয়েবসাইটটি হ্যাক হয়নি, তবে ক্যালেন্ডারটি হ্যাকিংয়ের শিকার হয়ে থাকতে পারে। সেখানে প্রায় তিন হাজার লোকের ব্যক্তিগত তথ্য আছে বলে জানান তিনি। 

রাশিয়ান ভিসা সেন্টার এ বিষয়ে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই ও যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটি-কে অবহিত করার প্রকিয়ায় আছে বলেও জানান শোরমেন।