প্রথমবার অ্যাপলের এআই গবেষণা প্রকাশ

কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই নিয়ে প্রথম একাডেমিক পেপার প্রকাশ করেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2016, 09:46 AM
Updated : 27 Dec 2016, 09:48 AM

বৃহস্পতিবার এই গবেষণাপত্র প্রকাশের আগ পর্যন্ত অ্যাপল তাদের গবেষণার সব তথ্য গোপন রেখে আসছিল, বিশেষত তা যদি এআই নিয়ে হয়- এমনটাই বলা হয়েছে প্রযুক্তি সাইট সিনেট-এর এক প্রতিবেদনে।

অ্যাপলের ভয়েস অ্যাসিস্ট্যান্ট সিরি’র বর্তমান ব্যবহার ও ভবিষ্যৎ পথচলার মূলে রয়েছে এআই-এর অবদান। গবেষকদের সঙ্গে এই খাতে করা কোনো গবেষণার তথ্য শেয়ার করা হলে তা শুধু অ্যাপলই নয় সবার জন্যই দরকারী হবে। প্রযুক্তি খাতে কার্যকরী এআই নিয়ে আসতে গুগল, অ্যামাজন আর মাইক্রোসফটের মতো প্রতিষ্ঠানের সঙ্গে পাল্লা দিতে হচ্ছে অ্যাপলকে। এই গবেষণা প্রকল্প প্রকাশ করে শীর্ষ গবেষকদের নিয়োগ দেওয়ার আশা করতে পারে অ্যাপল। 

এ নিয়ে অনুরোধ করা হলেও অ্যাপলের পক্ষ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি বলে জানিয়েছে সাইটটি।

মার্কিন ওয়েব জায়ান্ট গুগল তাদের কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক বিভাগ ডিপমাইন্ড-এ এই খাতের বিভিন্ন কার্যক্রম চালাচ্ছে। বিভিন্ন অ্যাপ থেকে শুরু নিজেদের ক্লাউড ও সার্চ সেবায় এআই-এর ব্যবহার উন্নত করতে কাজ করছে তারা।

বিশ্ব প্রযুক্তি খাতে এআই-এর সম্ভাবনা ও আশংকা নিয়ে রয়েছে নানা মত। চলতি বছর অক্টোবরে শক্তিশালী কৃত্রিম বুদ্ধিমত্তা তৈরি "মানবতার জন্য হয় সবচেয়ে ভাল, না হয় সবচেয়ে খারাপ কিছু" হবে বলে মন্তব্য করেন স্টিফেন হকিং।  বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান টেসলা-এর প্রধান নির্বাহী ইলন মাস্ক এ নিয়ে আশংকা প্রকাশ করলেও, বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেইসবুকের প্রধান মার্ক জাকারবার্গ এ ঝুঁকি আমলে নিতে নারাজ। এ ছাড়াও এআই-এর কারণে কর্মস্থল কমে যাওয়া আর বেকারত্ব বৃদ্ধি পাওয়া নিয়ে সতর্কতা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।