মোবাইল গেইম বাড়াবে নিনটেনডো

সুপার মারিও রান ছাড়াও আরও গেইম আনার মাধ্যমে মোবাইল গেইম ব্যবসায়কে আরও বিস্তৃত করবে গেইম নির্মাতা প্রতিষ্ঠান নিনটেনডো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Dec 2016, 08:36 AM
Updated : 25 Dec 2016, 08:36 AM

জাপানি প্রতিষ্ঠানটির প্রধান তাৎসুমি কিমিশিমা সে দেশের সংবাদমাধ্য কিয়োতো এনপি-এর সঙ্গে এক সাক্ষাৎকারে এমন তথ্য জানান।

কিমিশিমা জানান, ২০১৭ সাল থেকে শুরু করে প্রতি বছর দুই থেকে তিনটি মোবাইল গেইম বের করার বিবেচনা করছে নিনটেনডো। ইতোমধ্যে প্রতিষ্ঠানটি ২০১৭ সালে ‘ফায়ার এমব্লেম’ ও ‘এনিম্যাল ক্রসিং’ নামে দুইটি মোবাইল গেইম বের করার পরিকল্পনা করেছে। সেই সঙ্গে রয়েছে সুপার মারিও রান-এর অ্যান্ড্রয়েড সংস্করণ বের করার ভাবনাও, জানিয়েছে প্রযুক্তি সাইট ভার্জ।

চলতি মাসেই আইফোন আর আইপ্যাডের জন্য সুপার মারিও রান আনে গেইমিং প্রতিষ্ঠান নিনটেনডো। চলতি বছরের শুরুতে বের করা ‘পোকিমন গো’-এর সাফল্যের ধারাবাহিকতায় স্মার্টফোনের জন্য এই গেইমটি বের করে প্রতিষ্ঠানটি। নিনটেনডো পোকিমনের কিছুটা অংশীদারি হলেও ‘পোকিমন’ নামটি অন্য একটি প্রতিষ্ঠানের দেওয়া।

বিশ্বের ১৫০টি দেশে অ্যাপল স্টোরে ১৫ ডিসেম্বর মুক্তির পর মাত্র চার দিনের মাথায় এর ডাউনলোড চার কোটি ছাড়িয়ে যায়, যা কোনো অ্যাপ স্টোরের ইতিহাসে কোনো গেইমের জন্য এই মাইলফলকে পৌঁছানোর দ্রুততম বিশ্বরেকর্ড বলে জানিয়েছে গেইমটির নির্মাতা জাপানি প্রতিষ্ঠানটি।

গেইমারদের নেতিবাচক রিভিউয়ের ফলে প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য ১৩ শতাংশ হ্রাস পেয়েছে। মূলত গেইমটির পূর্ণ সংস্করণ ৯.৯৯ ডলারের বিনিময়ে আনলক করাকে অনেকেই খুব বেশি ব্যয়বহুল হিসেবে মত দিয়েছেন।