এফডিআইসি হ্যাকড, ‘দায়ী চীন’

২০১০ সাল থেকে শুরু হয়ে কয়েক বছর ধরে মার্কিন ফেডারেল ডিপোজিট ইনসুরেন্স কর্পোরেশন (এফডিআইসি) -এর কম্পিউটারে কীভাবে হ্যাকাররা অনুপ্রবেশ করেছে তা নিয়ে তদন্ত চালাচ্ছে দেশটির গোয়েন্দা সংস্থা এফবিআই। এই ডেটা লঙ্ঘন চীনা সামরিক বাহিনীর পৃষ্ঠপোষকতায় হয়েছে বলে বিশ্বাস করেন এফডিআইসি’র জ্যেষ্ঠ কর্মকর্তারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2016, 12:29 PM
Updated : 24 Dec 2016, 12:29 PM

এই ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের বরাতে এ খবর প্রকাশ করেছে রয়টার্স।

এই নিরাপত্তা লঙ্ঘনের মাধ্যমে হ্যাকাররা সাবেক এফডিআইসি চেয়ারওম্যান শেইলা বাইর-এর ওয়ার্কস্টেশনসহ কয়েক ডজন কম্পিউটারে অ্যাকসেস পেয়ে যায়।

যুক্তরাষ্ট্রে বাণিজ্যিক ব্যাংকগুলোকে নিয়ন্ত্রণ করে এমন তিন সরকারি সংস্থার মধ্যে এফডিআইসি একটি। বড় ব্যাংকগুলো কীভাবে  দেউলিয়াত্ব ব্যবস্থাপনা করবে তা নিয়ে গোপন পরিকল্পনা পর্যবেক্ষণ করে এই সংস্থা, এর হাতে লাখ লাখ মার্কিনির ব্যক্তিগত জমা হিসাবের রেকর্ড অ্যাকসেসের ক্ষমতা রয়েছে।

এই তদন্তে জড়িত দুইজন জানান, নভেম্বরে সংস্থাটি হ্যাকিং নিয়ে তাদের জ্যেষ্ঠ কর্মকর্তাদের মধ্যে হওয়া অভ্যন্তরীণ যোগাযোগ যাচাইয়ে কংগ্রেস কর্মীদের অনুমতি দেয়। কর্মকর্তারা জানান, এই আক্রমণগুলো চীনা সামরিক বাহিনীর পৃষ্ঠপোষকতায় থাকা হ্যাকাররা ঘটিয়েছে। অবশ্য কেন চীনা সামরিক বাহিনী এই লঙ্ঘনের পেছনে চীনা সামরিক বাহিনী রয়েছে বলে ধারণা করা হচ্ছে তার কোন স্পষ্ট ব্যাখ্যা দেওয়া হয়নি।

এর আগে এফবিআই তদন্তের কথা কোথাও প্রকাশিত হয়নি। কিন্তু এই ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট তৃতীয় কোনো ব্যক্তি এই তদন্তের বিষয়টি নিশ্চিত করেছেন বলে জানিয়েছে রয়টার্স। এ নিয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন এফডিআইসি মুখপাত্র বারবারা হ্যাগেনবাগ। তবে, নিরাপত্তা লঙ্ঘনের বিষয়টি জানার সঙ্গে সঙ্গে নিয়ন্ত্রক সংস্থাটি হ্যাকারদের মূল খুঁজে বের করতে “তাৎক্ষণিক পদক্ষেপ” নিয়েছে বলে জানান তিনি।