ইউক্রেনের আর্টিলারি ইউনিট-এ রাশিয়ার নজর

বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা গেছে, রাশিয়ান সরকারের সঙ্গে জড়িত  এক দল হ্যাকার ২০১৪ থেকে ২০১৬ সালে অ্যান্ড্রয়েড ডিভাইসে ম্যালওয়্যার ব্যবহার করে ইউক্রেন-এর আর্টিলারি ইউনিট-কে ট্র্যাক করেছে। একই দলের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রে নির্বাচনের সময় হ্যাকিংয়ের অভিযোগও রয়েছে।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Dec 2016, 02:58 PM
Updated : 23 Dec 2016, 02:58 PM

এই ম্যালওয়্যার আক্রান্ত ডিভাইস থেকে যোগাযোগ আর অবস্থান সংক্রান্ত তথ্য উদ্ধার করতে সক্ষম ছিল, যা পূর্ব ইউক্রেনে প্রো-রাশিয়ান বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে কাজ করতে ব্যবহার করা হত বলে এক প্রতিবেদনে জানিয়েছে নিরাপত্তা প্রতিষ্ঠান ক্রাউড স্ট্রাইক।

ফ্যান্সি বিয়ার বা এপিটি ২৮ নামে পরিচিত হ্যাকিং গ্রুপ রাশিয়ান মিলিটারি এজেন্সি (জিআরইউ)  এর জন্য কাজ করছিল বলে দাবি করেছে মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা।

সিআইএ আর এফবিআই উভয়েরই বিশ্বাস ফ্যান্সি বেয়ার আর অন্যান্য রাশিয়ান হ্যাকাররা মার্কিন নির্বাচনে হিলারিকে পরাজিত করে ডোনাল্ড ট্রাম্পকে জিততে সহায়তা করেছিল। তবে রাশিয়া আর ট্রাম্প হ্যাকের অভিযোগ শুরু থেকেই অস্বীকার করে আসছে বলে রয়টার্সের তথ্য থেকে জানা যায়।

ক্রাউড স্ট্রাইকের সহ-প্রতিষ্ঠাতা দিমিত্রি অ্যালপেরোভিচ এক সাক্ষাৎকারে জানান, ইউক্রেনিয়ান আর্টিলারি ইউনিট ট্র্যাকে যে ধরনের ম্যালওয়্যার ব্যবহৃত হয়েছে তা ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটি হ্যাকে ব্যবহৃত ম্যালওয়্যারের মতোই।

“এটি কোনো বিচ্ছিন্ন দল বা অপরাধী সংগঠনের কাজ হতে পারে না। এই কাজের জন্য অবশ্যই রুশ সেনাবাহিনীর সঙ্গে ভালো যোগাযোগ থাকা প্রয়োজন।”

এই অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন দ্রুত তথ্য প্রক্রিয়াকরণের জন্য ইউক্রেনিয়ান আর্টিলারি অফিসার কর্তৃক উন্নত করা হয়েছিল বলে জানিয়েছে ক্রাউড স্ট্রাইক।