ভারতে শৌচাগার খুঁজে দেবে গুগলের অ্যাপ

শৌচাগার শনাক্তকরণে একটি অ্যাপ চালু করতে ভারত সরকারের সঙ্গে যুক্ত হয়েছে মার্কিন ওয়েব জায়ান্ট গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Dec 2016, 11:53 AM
Updated : 23 Dec 2016, 11:53 AM

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি জানিয়েছে, খোলা আকাশের নিচে মলমূত্র ত্যাগ ভারতে একটি দেশব্যাপী সমস্যা। এ সমস্যার বিরুদ্ধে লড়াইয়ে এই অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীদের গণশৌচাগার খুঁজতে সহায়তা করা হবে।

ইতোমধ্যে গুগলের এই শৌচাগার শনাক্তকারী অ্যাপ দেশটির দিল্লি ও মধ্যপ্রদেশে চালু হয়েছে। বৃহস্পতিবার চালু হওয়া এই অ্যাপটিতে শৌচাগারের পরিচ্ছন্নতা রেটিং, স্টাইল আর এটি ব্যবহারে অর্থ পরিশোধ করতে হবে কিনা এমন তথ্যও দেওয়া হবে। 

ব্যবহারকারী তার আশপাশের এলাকায় সবচেয়ে কাছের শৌচাগার খুঁজতে ইংরেজিতে ‘টয়লেট’ বা ‘ল্যাভাটরি’ অথবা হিন্দিতে ‘শৌচ’ বা ‘সুলভ’ লিখে সার্চ দিলেই হবে।

দিল্লিতে অ্যাপের উদ্বোধনী অনুষ্ঠানে গুগল ম্যাপস-এর পণ্য ব্যবস্থাপক সংকেত গুপ্ত বলেন, “এ সেবা যখন থাকবে, তখন আপনি যদি গুগল ম্যাপস-এ ‘পাবলিক টয়লেট’ লিখে সার্চ দেন, তাহলে আপনার আশপাশের শৌচাগারগুলোর একটি তালিকা দেখতে পাবেন, সেই সঙ্গে সেগুলোর ঠিকানা আর কখন খোলা থাকে তাও জানানো হবে।”

মার্কিন সংবাদমাধ্যমটি জানায়, দেশটির আনুষ্ঠানিকভাবে করা কয়েকটি জরিপে দেখা গেছে সেখানকার প্রায় ৭০ শতাংশ অধিবাসীর শৌচাগার ব্যবহারের সুযোগ নেই। এর ফলে, অনেক মানুষই খোলা আকাশের নিচে মলমূত্র ত্যাগে বাধ্য হন। এ কারণে দেশটিতে নিরাপদ ও স্বাস্থ্যকর পয়নিষ্কাশন ব্যবস্থাকে একটি বড় সমস্যা হিসাবে ধরা হয়। 

অন্যদিকে, সমালোচকদের মতে, এই অ্যাপ শুধু ভালো নেটওয়ার্ক কাভারেজ রয়েছে ও স্মার্টফোনে ম্যাপ সেবা ব্যবহার করতে জানেন এমন লোকদের জন্যই কাজে দেবে। কিন্তু প্রান্তিক অঞ্চলগুলোই সঠিক পয়নিষ্কাশন ব্যবস্থা না থাকার সমস্যায় বেশি ভোগে। 

ভারতের সরকারি পরিসংখ্যান অনুযায়ী, দিল্লিতে ৫০ লাখেরও বেশি মানুষ খোলা আকাশের নিচে মলমূত্র ত্যাগ করে।