গুগল ওয়েইমো’র সঙ্গে চুক্তিতে হন্ডা

গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট-এর স্ব-চালিত গাড়ির প্রতিষ্ঠান ‘ওয়েইমো’-র প্রযুক্তি পরীক্ষার জন্য গাড়ি সরবরাহ করতে প্রতিষ্ঠানটির সঙ্গে কথা বলছে জাপানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হন্ডা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2016, 11:49 AM
Updated : 22 Dec 2016, 11:49 AM

ওয়েমো’র সঙ্গে চুক্তি করে নিজেদের স্ব-চালিত গাড়ির প্রযুক্তিকেও কিছুটা এগিয়ে নেওয়ার প্রয়াশ করছে হন্ডা, জানিয়েছে রয়টার্স। আগের সপ্তাহেই স্বাধীন প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করে ওয়েইমো। এর আগে গুগলের তত্ত্বাবধানেই স্ব-চালিত গাড়ির প্রকল্পে কাজ করা হয়ে আসছিল।

চুক্তি বাস্তবায়িত হলে হন্ডা হবে গুগলের দ্বিতীয় গাড়ি সরবরাহকারী প্রতিষ্ঠান। এর আগে ফিয়াট ক্রাইসলার অটোমোবাইলস এনভি প্রতিষ্ঠানের মিনিভ্যানে গুগলের প্রযুক্তি সংযোজনে তাদের সঙ্গে চুক্তি করে।

স্ব-চালিত গাড়ির প্রযুক্তি ব্যয়বহুল হওয়ায় অনেক প্রতিষ্ঠানই একসঙ্গে কাজ করতে আগ্রহ প্রকাশ করছে। এর আগে ফোর্ড এবং জেনারেল মোটর্সও এই খাতে এক সঙ্গে কাজ করতে চুক্তি করেছে।

ইতোমধ্যেই দক্ষিণ এশিয়ান রাইড হেইলিং স্টার্টআপ গ্র্যাব-এর সঙ্গেও চুকি করেছে হন্ডা। আর এ যাবৎ স্ব-চালিত গাড়ি তৈরির প্রকল্পে একাই কাজ করছিল তারা। ২০২০ সালের মধ্যেই মহাসড়কে এ ধরনের গাড়ি নামানোর পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। সেক্ষেত্রে গাড়িতে নিরাপত্তার জন্য একজন চালক থাকবেন। তাই গুগলের সম্পূর্ণভাবে চালকবিহীন স্ব-চালিত গাড়ি তৈরির প্রকল্পে ওয়িইমো’র সঙ্গে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছে হন্ডা।

হন্ডার মুখপাত্র তেরুহিকো তেতবি রয়টার্স-কে বলেন, “একটি নির্দিষ্ট লক্ষ্যকে সামনে রেখে একটি প্রতিষ্ঠান কতো পরিমাণে প্রযুক্তি উদ্ভাবন করতে পারে। অনেকগুলো দিক থেকে সেদিকে এগিয়ে দ্রুত নতুন উদ্ভাবন বের করাটা সম্ভব।”

অন্যদিকে আরও বেশি গাড়িতে নিজেদের প্রযুক্তি যুক্ত করতে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে চুক্তি করতে শুরু করেছে ওয়েইমো।

এ ব্যাপারে ওয়েইমো’র প্রতিনিধি বলেন, “তাদের প্রতিষ্ঠান হন্ডার সঙ্গে কাজ করতে সম্ভাবনাকে আরও বিস্তৃত করার দিকে নজর দিচ্ছে।”