হোয়াটসঅ্যাপ নিয়ে ইইউ-এ অভিযুক্ত ফেইসবুক

অনলাইন বার্তা আদান প্রদানের সেবা হোয়াটসঅ্যাপ ক্রয় নিয়ে বিভ্রান্তিকর তথ্য প্রদানের অভিযোগে সামাজিক যোগাযোগ মাধ্যম সাইট ফেইসবুককে অভিযুক্ত করেছে ইউরোপিয়ান কমিশন।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2016, 12:40 PM
Updated : 21 Dec 2016, 12:40 PM

মঙ্গলবার এক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছে, এর ফলে প্রতিষ্ঠানটিকে মোট ক্রয়মূল্যের এক শতাংশ জরিমানা করা হতে পারে। কিন্তু এই আপত্তি সম্পর্কিত বক্তব্য ২০১৪ সালে ২২০০ কোটি ডলারের একত্রীকরণ চুক্তির অনুমতিতে কোন প্রভাব ফেলবে না বলেও মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে কমিশন।

ফেইসবুক সিলিকন ভ্যালির সর্বশেষ প্রযুক্তি জায়ান্ট, যারা ইইউ প্রতিযোগিতা কমিশনার মারগ্রেথ ভেস্টেগার-এর কাছ থেকে অভিযুক্ত হল। এর আগে তিনি অ্যাপলের কাছে আয়ারল্যান্ডকে কর বাবদ ১৪০ কোটি মার্কিন ডলার প্রদানের দাবি জানান এবং গুগলকে বাজার অপব্যবহার সংক্রান্ত দুইটি মামলায় অভিযুক্ত করেন।

চলতি বছর অগাস্টে যখন হোয়াটসঅ্যাপ গোপনীয়তা নীতি পরিবর্তন করে জানায়, তারা তাদের কিছু ব্যবহারকারীর ব্যাক্তিগত ফোন নম্বর মূল সংস্থা ফেইসবুকের সঙ্গে শেয়ার করবে, তারপর থেকেই ইইউ-এর ডেটা সুরক্ষা কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে তদন্ত শুরু করে। 

কমিশন জানায়, ক্রয়ের সময় প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছিল যে দুইটি প্রতিষ্ঠান ব্যবহারকারীদের অ্যাকাউন্ট কখনোই মেলাবে না। “কমিশনের প্রাথমিক দৃষ্টিভঙ্গি হচ্ছে হোয়াটসঅ্যাপ ক্রয় নিয়ে তদন্ত চলাকালীন ফেইসবুক আমাদের ভুল বা বিভ্রান্তিকর তথ্য দিয়েছে”-বলেন ভেস্টেগার।

এই অভিযোগের বিষয়ে প্রতিক্রিয়া জানানোর জন্য ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় রয়েছে ফেইসবুকের। যদি কমিশনের উদ্বেগ নিশ্চিত হয় সেক্ষেত্রে মার্কিন প্রতিষ্ঠানটিকে ২০১৫ সালের আয়ের উপর নির্ভর করে এর মোট ক্রয়মূল্যের এক শতাংশ বা প্রায় ১৮ কোটি মার্কিন ডলার পর্যন্ত জরিমানা করা হতে পারে।

“আমরা কমিশনের প্রক্রিয়াকে সম্মান করি এবং আত্মবিশ্বাসী যে ঘটনার একটি পূর্ণ পর্যালোচনা নিশ্চিত করবে ফেইসবুক বিশ্বাসভঙ্গ করেনি”-বলেন ফেইসবুকের একজন মুখপাত্র।     

“আমরা ধারাবাহিকভাবে আমাদের প্রযুক্তিগত ক্ষমতা ও পরিকল্পনা সম্পর্কে সঠিক তথ্য প্রদান করেছি যার মধ্যে হোয়াটসঅ্যাপের গোপনীয়তা নীতি হালনাগাদের আগে এর ক্রয়সংক্রান্ত বিষয়াবলীও অন্তর্ভুক্ত”-যোগ করেন তিনি।

ইইউ ডেটা সুরক্ষা নজরদারিদের কাছ থেকে পৃথক উদ্বেগের জবাবে ফেইসবুক পণ্য এবং বিজ্ঞাপনের অভিজ্ঞতা উন্নত করার উদ্দেশ্যে ফেইসবুকে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের তথ্য ভাগভাগি বন্ধ করতে সম্মত হয়েছে।