স্বচালিত গাড়ি খাতে ব্ল্যাকবেরির বিনিয়োগ

সামনের কয়েক বছরে নতুন এক স্বচালিত গাড়ি পরীক্ষা কেন্দ্রে সাড়ে সাত কোটি মার্কিন ডলার বিনিয়োগের পরিকল্পনা করছে কানাডাভিত্তিক প্রযুক্তি জায়ান্ট ব্ল্যাকবেরি, সোমবার এমনটা জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী জন চেন।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2016, 12:14 PM
Updated : 20 Dec 2016, 12:14 PM

“পুরো অর্থের অধিকাংশই কর্মসংস্থানের কাজে যাবে”- এক অনুষ্ঠানে সাংবাদিকদের বলেন চেন। তিনি আরও জানান, তার প্রতিষ্ঠান সামনের কয়েক বছরের জন্য ৬৫০ জন প্রকৌশলীকে নিয়োগ দিতে পারে, যাদের প্রত্যেকের বার্ষিক আয় হবে প্রায় দেড় লাখ ডলার। এর ফলে প্রতিষ্ঠানটির বাৎসরিক ব্যয় দশ কোটি কানাডিয়ান ডলার বাড়তে পারে বলেও মন্তব্য করেন চেন ,যার প্রভাব পড়বে সামনের কয়েক বছরের জন্য বিভিন্ন বিনিয়োগের পরিকল্পনাগুলোতেও, জানিয়েছে রয়টার্স।

হ্যান্ডসেট উৎপাদন ও সংশ্লিষ্ট সেবা কমানোর ফলে আপাতত প্রতিষ্ঠানটি এর সফটওয়্যার রাজস্ব বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এর মাধ্যমে স্বয়ংক্রিয় গাড়ি শিল্পের দৌড়ে তারা নিজেদের অপরিহার্য অংশে পরিণত করতে চায় বলেই ধারণা করা হচ্ছে।

ব্ল্যাকবেরি জানিয়েছে তারা মিডলওয়্যার সরবারহকারী পলিসিঙ্ক এবং সেমিকন্ডাকটর নির্মাতা প্রতিষ্ঠান রেনেসাঁ ইলেকট্রনিকস কর্পোরেশন ছাড়াও এর নিজের শহরের ইউনিভার্সিটি অফ ওয়াটারলু-এর সঙ্গেও স্বচালিত গাড়ি নির্মাণে একত্রে কাজ করবে।

প্রতিষ্ঠানটির কিউএনএক্স ইউনিট,যা বর্তমানে ব্ল্যাকবেরি কিউএনএক্স নামে নামকরণ করা হয়েছে, এর অধীনে প্রায় চারশ’ প্রকৌশলী কাজ করছেন। প্রতিষ্ঠানটির মোট কর্মীর সংখ্যা প্রায় পাঁচ হাজার।