‘বাজে রিভিউ’, কমলো নিনটেনডো’র শেয়ারদর

নিনটেনডো'র বানানো আলোচিত মোবাইল গেইম 'সুপার মারিও রান' নিয়ে গেইমারদের নেতিবাচক রিভিউয়ের ফলে প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য ১১ শতাংশ হ্রাস পেয়েছে বলে জানিয়েছে বিবিসি।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2016, 11:54 AM
Updated : 20 Dec 2016, 11:54 AM

এই গেইমটি নিনটেনডো'র মোবাইল গেইমিং জগতে প্রথম পূর্ণ উদ্যোগ। গেইমটি শুধু অ্যাপল স্টোরে পাওয়া যাচ্ছে এবং এর গড় রেটিং স্টার ২.৫।

ব্রিটিশ সংবাদমাধ্যমটি জানায়, অনেক খেলোয়াড়ই গেইমটির সমালোচনা করেছেন এবং বলছেন এটি স্টোরের অন্যান্য গেইমের তুলনায় বেশ ব্যয়সাপেক্ষ। তাদের অভিযোগ, গেইমটির প্রথম তিনটি স্তর খুব তাড়াতাড়ি শেষ করা যায় আর পূর্ণ সংস্করণ অনেক বেশি দামি।

নাইকো পার্টনার্স-এর গবেষক ড্যানিয়েল আহমেদ ব্লুমবার্গ-কে বলেন, “একটি গেইম আনলক করার জন্য দশ ডলার ব্যয় করা বিশেষ ভাবনার বিষয়, যেখানে অন্যান্য গেইম সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যায়।”

“নিনটেনডো’র উচিৎ মানুষকে সঠিকভাবে জানানো যে গেইমটির জন্য অর্থ প্রদান করলে তারা ঠিক কী কী সুবিধা পাবেন”-যোগ করেন তিনি।   

গেইমটি খেলার জন্য অনবরত ইন্টারনেট সংযোগের প্রয়োজনীতারও সমালোচনা করেছেন অনেকেই। এর ফলে গেইমটি যে কোনো সময় খেলার ক্ষেত্রে সীমাবদ্ধতা সৃষ্টি হয়েছে, বিশেষত যেখানে ইন্টারনেট সংযোগ নেই- দাবি সমালোচকদের।   

গেইমটির পূর্ণ সংস্করণের দাম রাখা হয়েছে দশ মার্কিন ডলার বা আট ইউরো। আর গেইমটির প্রথম তিনটি স্তর বিনামূল্যে খেলার সুবিধা প্রদান করা হয়েছে।

১৫ ডিসেম্বর মুক্তির পর থেকেই নিনটেনডো’র শেয়ারদর ক্রমাগত নিম্নমুখী। অন্যদিকে গেইমটির বিকাশে সহায়তাকারী গেইম প্রস্তুতকারক প্রতিষ্ঠান ডিইএনএ সিও লিমিটেড-এর শেয়ারমূল্যও একই সময়ে ১৪ শতাংশ কমে গেছে।

২০১৫ সালে নিজেদের কৌশল পরিবর্তনের ইঙ্গিত দেওয়ার পর নিনটেনডো জানায়, তারা মোবাইল গেইম তৈরি শুরু করবে আর সুপার মারিও রান গেইমটি নিনটেনডো’র সেই পরিকল্পনারই প্রথম ফসল।  

এমন নেতিবাচক প্রতিক্রিয়া সত্ত্বেও কিছু কিছু দেশে সুপার মারিও রান সবচেয়ে লাভজনক গেইমের তালিকায় শীর্ষে অবস্থা করছে। বিশ্লেষক প্রতিষ্ঠান অ্যাপ অ্যানি তাদের পর্যবেক্ষণে জানিয়েছে, মুক্তির পরের প্রথম তিন দিনে গেইমটি ৩৭ মিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে। মানুষ দিনে গেইমটির পেছনে গড়ে ১৩ মিনিট ব্যয় করছে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।