ভাইন হবে টুইটারের ক্যামেরা অ্যাপ

টুইটারের ভিডিও শেয়ারিং সেবা ভাইন পুরোপুরি বন্ধ না করে একে ক্যামেরা অ্যাপ হিসেবে রেখে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি, জানিয়েছে সিএনএন।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2016, 01:28 PM
Updated : 19 Dec 2016, 01:29 PM

বেশ কিছুদিন ধরেই টুইটারের মালিকানাধীন ভাইন নিয়ে লুকোচুরি খেলা চলছিল। এই বছরের অক্টোবরে প্রতিষ্ঠানটি জানায় খুব শীঘ্রই তারা ভাইন সেবা বন্ধ করে দেবে। এমন ঘোষণার পর রাস ইউসুপভ, ভাইন-এর তিন প্রতিষ্ঠাতার একজন টুইট করেন, “আপনারা প্রতিষ্ঠানটি বিক্রয় করবেন না”।

এরপরই ভাইনকে বাঁচাতে এগিয়ে আসে পর্নহাব। তারা ভাইনকে কিনতে আগ্রহ প্রকাশ করে। কিন্তু সে সময় এই প্রস্তাবের জবাবে সরাসরি কিছু জানায়নি টুইটার। 

শুক্রবার দেওয়া এক ঘোষণায় টুইটার জানায় তারা তাদের মালিকানাধীন ভাইন অ্যাপকে ক্যামেরা অ্যাপে রূপান্তরিত করতে যাচ্ছে, যা দিয়ে গ্রাহকরা আগের মতোই ছয় সেকেন্ডের ভিডিও ধারণ করতে পারবেন। এই ভিডিও ভাইন প্লাটফর্মে শেয়ার করা যাবে না তবে টুইটারে শেয়ার বা নিজের ফোনে সেইভ করে রাখতে পারবেন গ্রাহক।

ভাইন-এর মাধ্যমে ব্যবহারকারীরা সর্বোচ্চ ছয় সেকেন্ডের একটি ভিডিও শেয়ার করতে পারেন, যা একটি লুপের মধ্যে প্লে হয়। ২০১২ সালে আনুষ্ঠানিকভাবে চালুর আগে টুইটার ভাইন-কে তিন কোটি ডলারের বিনিময়ে অধিগ্রহণ করে। এটি টুইটারের প্রধান প্লাটফর্মে আলাদাভাবে সাধারণ ভিডিও দেখাসহ সরাসরি ভিডিও দেখার সুবিধাও যোগ করে। স্ন্যাপচ্যাট, ফেইসবুকসহ অন্যান্য প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে একই গতিতে তাল মিলিয়ে চলতে না পারাই ‘ভাইন’ বন্ধের প্রধান কারণ বলে ধরা হচ্ছিল।