নোট ৭ আপডেটে সহায়তা করবে ভেরাইজন

শুক্রবার মোবাইল সেবা প্রদানকারী প্রতিষ্ঠান ভেরাইজন বলেছে যে, তারা অবশিষ্ট স্যামসাং গ্যালাক্সি ৭ এর জন্য একটি 'অসমর্থকরণ সফটওয়্যার' আপডেটের ব্যবস্থা করবে।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2016, 11:46 AM
Updated : 18 Dec 2016, 11:46 AM

খবর প্রকাশের আগের সপ্তাহে স্যামসাং তাদের গ্যালাক্সি ৭ স্মার্টফোনের অবশিষ্ট সাত শতাংশ ব্যবহারকারীর জন্য এক আপডেট আনার পরিকল্পনা ঘোষণা করে। এই আপডেট তাদের ফোন চার্জ করা বন্ধ করবে এবং তা- কে "মোবাইল ডিভাইসের মত ব্যবহার করার সব বৈশিষ্ট্য নষ্ট করে দেবে"। 

স্যামসাং নতুন এই সফটওয়্যার আপডেট সোমবার থেকে চালু করলেও ভেরাইজন গ্রাহকরা ২০১৭ সালের ৫ জানুয়ারি পর্যন্ত তা পাচ্ছেন না। ছুটির সময় জরুরি চিকিৎসা সেবা বা পরিবারের সঙ্গে যোগাযোগ নির্বিঘ্ন করতেই এই বিলম্ব বলে নোট ৭ সরিয়ে নেওয়ার সাইটে ভেরাইজনের পক্ষ থেকে জানানো হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে বড় মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান ভেরাইজন ওয়্যারলেস বলেছে, তারা দ্রুত এই আপডেট পৌঁছে দিতে চাচ্ছে না, কারণ নোট ৭ ব্যবহারকারী অনেকেই অবিলম্বে নতুন আরেকটি ফোন ব্যবহার শুরু করতে পারবেন না। তাই সময় না নিয়ে সফটওয়ার আপডেট ব্যবহারকারীদের ঝুঁকি বাড়াবে বলে ধারণা তাদের।

ব্যাটারিতে আগুন ধরে যাওয়া সমস্যার জন্য চলতি বছরের সেপ্টেম্বরে স্যামসাং বাজার থেকে নোট ৭ সরিয়ে নেয়। সমস্যার সমাধানে ব্যর্থ হওয়ায় অক্টোবরের মাঝামাঝি সময়ে স্যামসাং স্থায়ীভাবে ওই ডিভাইসের উৎপাদন বন্ধ ঘোষণা করে। যুক্তরাষ্ট্রে বন্ধ করে দেওয়া প্রায় ৯৩ শতাংশ স্যামসাং গ্যালাক্সি নোট ৭ তাদের গ্রাহক ও ব্যবহারকারীদের কাছ থেকে ফিরিয়ে নেওয়া হয়েছে।

এটিঅ্যান্ডটি, টি- মোবাইল এবং স্প্রিন্টও স্যামসাং থেকে সফটওয়্যার আপডেট গ্রহণ করবে বলে জানিয়েছে প্রযুক্তি সাইটটি। মোবাইলের আপডেট আসবে ২৭ ডিসেম্বর আর এটিঅ্যান্ডটি এই আপডেট ছাড়বে ৫ জানুয়ারিতে। তবে স্প্রিনট ব্যবহারকারিদের কে এই আপডেট পেতে অপেক্ষা করতে হবে ৮ জানুয়ারি পর্যন্ত।