‘স্বচালনা’ সেবা বন্ধ করবে না উবার

মার্কিন যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিসকো’র রাস্তায় স্ব-চালিত গাড়ি অবৈধ ঘোষিত হলেও তা অমান্য করেছে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2016, 10:57 AM
Updated : 17 Dec 2016, 10:57 AM

চলতি সপ্তাহে প্রতিষ্ঠানটি পরীক্ষামূলকভাবে তাদের স্ব-চালিত গাড়ি চালু করে স্যান ফ্রানসিসকো-তে। চালুর কয়েক ঘণ্টা পরেই এই সেবা বন্ধের নির্দেশ আসে ক্যালিফোর্নিয়ার নিয়ন্ত্রকদের পক্ষ থেকে। মোটরযান বিভাগ (ডিএমভি) বলেছে, প্রতিষ্ঠানটিকে অবশ্যই পরীক্ষামূলক চালনার জন্য অনুমতি নিতে হবে। 

সবার দাবি উপেক্ষা করে উবার জানিয়েছে যে, তাদের অনুমতি নেওয়ার কোনো প্রয়োজন নেই, কারণ গাড়িতে ‘নিরাপত্তা চালক’ থাকছে।

অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল বলেছেন যে, আইন না মানলে হয় উবারের ড্রাইভিংয়ের অনুমোদন সরিয়ে নেওয়া হবে অথবা তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।

অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের মুখপাত্র কী ধরণের পদক্ষেপ নেওয়া হতে পারে তা স্পষ্টভাবে জানাননি। তবে ধারণা করা হচ্ছে পরবর্তী পদক্ষেপ হিসেবে উবারের বিরুদ্ধে আদালতের আদেশপত্র জারি করা হতে পারে যা প্রতিষ্ঠানটিকে রাষ্ট্রের এমন দাবি মানতে বাধ্য করবে।

"সরকারি রাস্তায় পরীক্ষামূলক চালনার অনুমতিপত্র ছাড়া কোন প্রতিষ্ঠানের ‘স্ব-চালিত’ গাড়ি চালনা বেআইনি।" চলতি সপ্তাহে ক্যালিফোর্নিয়া ডিএমভি থেকে উবারকে পাঠানো একটি চিঠিতে বলেন ব্রায়ান সাবলেট।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে, অ্যাডভান্সড টেকনোলোজিস-এর সহ-সভাপতি অ্যান্থনি লেভানডোস্কি বলেন যে কর্মকর্তাদের প্রতি উবারের যথাযথ সম্মান রয়েছে, কিন্তু এসব রীতিনীতি প্রতিষ্ঠানের গাড়ির জন্য একেবারেই ‘অপ্রাসঙ্গিক’।

‘সরাসরি নিয়ন্ত্রণ করা যায় না বা মানুষের পর্যবেক্ষণাধীন নয়’ এমন গাড়ির জন্যই অনুমতি নেওয়া প্রয়োজন বলে মনে করেন লেভানডোস্কি।

তিনি বলেন, “উবারের গাড়ি চালনায় মানুষের প্রয়োজন হয়।” তবে, প্রতিষ্ঠানটি একে ‘স্বচালিত’ বলেই দাবি করে আসছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক