আইফোন ও আইপ্যাডে ‘সুপার মারিও রান’

আইফোন আর আইপ্যাডের জন্য নতুন গেইম ‘সুপার মারিও রান’ এনেছে গেইমিং প্রতিষ্ঠান নিনটেনডো। প্রতিষ্ঠানটি এই প্রথম স্মার্টফোনের জন্য তাদের ‘সবচেয়ে জনপ্রিয়’ গেইমিং চরিত্র ‘মারিও’র উপর ভিত্তি করে কোনো গেইম আনল।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2016, 09:33 AM
Updated : 17 Dec 2016, 09:33 AM

চলতি বছরের শুরুতে বের করা ‘পোকিমন গো’-এর সাফল্যের ধারাবাহিকতায় স্মার্টফোনের জন্য এই গেইমটি বের করে প্রতিষ্ঠানটি। নিনটেনডো পোকিমনের কিছুটা অংশীদারি হলেও ‘পোকিমন’ নামটি অন্য একটি প্রতিষ্ঠানের দেওয়া।

এই গেইমটিও ভালো জনপ্রিয়তা পাবে বলে আশা প্রকাশ করেন বিশেষজ্ঞরা। কিন্তু গেইমটিতে পাইরেসি-রোধে একটি ফিচার ভুলভাবে ব্যবহার করা হয়েছে বলেও জানানো হয়।

“গেইমিং ইতিহাসে জনপ্রিয় গেইমগুলোর মধ্যে মারিও অন্যতম এবং আমি মনে করি গেইমটি প্রচুর সাফল্য অর্জন করবে” বলেন প্রযুক্তি পরামর্শদাতা প্রতিষ্ঠান আইএইচএস টেকনোলজি পিয়েরস হার্ডিং-রোলস। তিনি আরও বলেন “গেইমটি অনেক বড় এবং আমি মনে করি না নিনটেনডো তাদের ভক্তদের নিরাশ করবে তবে গেইমটি পুরোপুরি খলতে প্রয়োজন হবে ইন-অ্যাপ-পারচেইজ”।

পাইরেসি রোধে অনলাইন ছাড়া গেইমটি খেলতে না দেওয়ার নিয়মকে একটি ভুল সিদ্ধান্ত বলেই মত দিয়েছেন হার্ডিং-রোলস। নিয়মটি চলতি পথে শিশুদের খেলার ক্ষেত্রে  অসুবিধা সৃষ্টি করবে বলেও জানান তিনি।