ভয়েস অ্যাসিসটেন্ট স্পিকার আনছে মাইক্রোসফট

মাইক্রোসফট-এর স্মার্ট অ্যাসিসটেন্ট কর্টানা নিয়ন্ত্রিত প্রথম ভয়েস কন্ট্রোল স্পিকারের বিবরণী প্রকাশ করেছে মার্কিন সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটি।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2016, 12:17 PM
Updated : 16 Dec 2016, 12:19 PM

প্রতিষ্ঠানটির জন্য নলাকৃতির এই পণ্যটি বানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক গাড়ি এবং ঘরের জন্য প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান হারম্যান কার্ডন, জানিয়েছে বিবিসি।

মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন-এর ভয়েস কন্ট্রোলড স্পিকার ইকো এবং গুগলের হোম স্পিকারের সঙ্গে মাইক্রোসফটের এই পণ্যটির সাদৃশ্য থাকায় প্রতিদ্বন্দ্বী হিসেবে বিবেচনা করা হচ্ছে এই ডিভাইসটিকে। অনলাইনে ডিভাইসটির একটি ভিডিও প্রকাশ করা হয়েছে।

ভিডিও প্রকাশের এক সপ্তাহ আগে মাইক্রোসফট জানায়, কর্টানাকে ঘরের অন্যান্য স্মার্ট পণ্যের সঙ্গে সংযুক্ত করার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির যেগুলোর মধ্যে থার্মোস্টেটস, রেফ্রিজারেটর এবং টোস্টারও অন্তর্ভুক্ত।

হারম্যান কার্ডন-এর সঙ্গে মাইক্রোসফটের চুক্তি দীর্ঘ সময়ের জন্য নাও হতে পারে, কেননা প্রতিষ্ঠানটিকে দক্ষিণ কোরিয় ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং কিনে নিয়েছে এবং তারা নিজেরাই স্মার্ট অ্যাসিস্টেন্ট নিয়ে কাজ করছে বলে জানানো হয়।

২০১৪ সালের নভেম্বর মাসে যখন প্রথম অ্যামাজন ইকো উন্মোচন করা হয়, পণ্যটিকে ‘অমার্জিত নতুনত্ব’ বলে সমালোচনা করা হয় এবং বড় পরিসরে জনপ্রিয়তা অর্জনে ব্যর্থ হয়। তবে, বর্তমানে সেই অবস্থা পরিবর্তনের দিকে এগোচ্ছে।