ভুয়া খবর প্রকাশ বন্ধে ফেইসবুকের ফিচার

অনলাইনে ভুয়া খবর প্রচার বন্ধে নতুন ফিচার চালু করেছে সামাজিক যোগা্যোগের মাধ্যম ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2016, 11:44 AM
Updated : 16 Dec 2016, 11:50 AM

বিবিসি-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, ভুয়া তথ্য এবং খবর প্রচার বন্ধে ইতোমধ্যেই বেশ কিছু টুল উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। নতুন ফিচারের মাধ্যমে ভুয়া খবরকে শনাক্ত করতে পারবে সাইটটি।

পরবর্তীতে ফেইসবুকের অ্যালগরিদমে আরও পরিবর্তন আনা হতে পারে বলেও জানানো হয়েছে। নতুন টুল সামাজিক যোগাযোগের মাধ্যমে ভুয়া তথ্য ছড়িয়ে পড়া বন্ধে সক্রিয় ভূমিকা পালন করবে।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকালে বেশ সমালোচিত হয়েছে ফেইসবুক। এ সময় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অভিযোগ ওঠে ফেইসবুকের ভুয়া খবর নির্বাচনের ফলাফলে প্রভাব ফেলেছে।

ফেইসবুকের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, “আমরা জনগণকে একটি কন্ঠস্বর দেওয়ায় বিশ্বাস করি এবং আমারা আমাদের সত্যতার বিরোধীতা করি না। তাই আমরা এই সমস্যা সমাধানে যত্নসহকারে কাজ করছি।”

ফেইসবুকে অভিযোগ জানানোর ফিচারে নতুন অপশন চালু করা হয়েছে। এখন গ্রাহকরা “এটি একটি ভুয়া খবর” বলে অভিযোগ জানাতে পারবেন। বর্তমানে এটি ‘বিরক্তিকর’ এবং স্প্যাম-এর ক্ষেত্রে ব্যবহৃত হয়।

এ ছাড়া ‘বিতর্কিত’ পোস্টের জন্য একটি পতাকা সংযোজন করেছে প্রতিষ্ঠানটি। এই পতাকার মানে পোস্টটি তৃতীয় পক্ষের সংস্থার দ্বারা যাচাই করার প্রয়োজন রয়েছে।

ফেইসবুক জানিয়েছে, যে সকল নিউজ যাচাই করার পর ভুয়া খবর হিসেবে চিহ্নিত করা হবে সেগুলোতে একটি লিংক যোগ করা হবে যেখানে কারণ ব্যাখ্যা করা হবে এবং সেগুলো সোশাল ফিড-এর নিচের দিকে দেখানোও হতে পারে। আর বিতর্কিত স্টোরিগুলো সম্পর্কে গ্রাহককে সতর্ক করা হবে যে তা ভুয়া হতে পারে।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আরও জানানো হয় ভুয়া খবর বন্ধে সম্ভাব্য আরও নতুন ফিচার খুঁজছে।