দায়িত্ব ছাড়ছেন অকুলাস প্রধান

ফেইসবুকের ভার্চুয়াল রিয়ালিটি ব্যবসায় অকুলাস এর প্রধান থেকে সরে এসে প্রতিষ্ঠানে নতুন গঠিত পিসিকেন্দ্রিক ভিআর বিভাগের প্রধান হিসেবে যোগ দিচ্ছেন, এমনটাই জানিয়েছেন বর্তমানে অকুলাসের প্রধান নির্বাহী হিসেবে থাকা ব্রেনডান আইরিব।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Dec 2016, 01:40 PM
Updated : 14 Dec 2016, 01:40 PM

এক ব্লগপোস্টে আইরিব জানান, অকুলাস মোবাইল ভিআর-এ জোর দিয়েও একটি নতুন বিভাগ চালু করতে যাচ্ছে। এই বিভাগের প্রধান হিসেবে নিয়োজিত হবে বর্তমান সফটওয়্যার প্রধান জন থমসন।

আইরিব বলেন, “নতুন  পদে আমি প্রকৌশল আর পণ্য উন্নয়নে ফিরে যেতে পারব… যা রিফট, গবেষণা আর কম্পিউটার ভিশনের সহায়তায় ভিআর-এর অবস্থান আগাতে চেষ্টা চালাবে।”

চলতি বছর মার্চে অকুলাস তাদের ভিআর হেডসেট রিফট বাজারজাত শুরু করে। এই হেডসেটের দাম ধরা হয়েছে ৫৯৯ ডলার। বাজারে এটি সনির প্লেস্টেশন ভিআর আর এইচটিসি’র ভাইভ-এর সঙ্গে প্রতিযোগিতা করছে, জানিয়েছে রয়টার্স।

অকুলাসের নতুন প্রধান কে হবেন? এ প্রশ্নের জবাব এখনও মেলেনি। আইরিব জানান, তিনি, থমসন আর ফেইসবুকের প্রধান প্রযুক্তি কর্মকর্তা মাইক স্ক্রোফার মিলে এই পদের জন্য নতুন কাউকে খুঁজবেন।

ভবিষ্যতে প্রধান কম্পিউটিং প্লাটফর্ম হবে ভিআর, এমন বিশ্বাস নিয়ে ২০১৪ সালে অকুলাসের জন্য দুইশ’ কোটি ডলার বিনিয়োগ করে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক।

চলতি বছর অক্টোবরে ফেইসবুক প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ জানান, অকুলাস ভিআর কনটেন্ট উন্নয়নে ৫০ কোটি ডলার খরচ করবে।

পিসি বা কনসোলের সঙ্গে আবদ্ধ নয় এমন ভিআর হেডসেট নিয়ে কাজ করছে অকুলাস।