গুগলের স্ব-চালিত গাড়ির প্রতিষ্ঠান ‘ওয়েমো’

স্ব-চালিত গাড়ির প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করেছে গুগলের ‘ওয়েমো’। এ যাবত গুগলের নামেই স্ব-চালিত গাড়ির প্রকল্পে কাজ চলছিল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Dec 2016, 01:16 PM
Updated : 14 Dec 2016, 01:16 PM

রয়টার্স জানিয়েছে, মঙ্গলবার পৃথক প্রতিষ্ঠান হিসেবে ‘ওয়েমো’ নাম নিয়ে যাত্রা শুরু করেছে গুগলের স্ব-চালিত গাড়ির প্রকল্প। প্রতিষ্ঠানের এক নির্বাহী কর্মকর্তা জানান মানুষের নিকট স্বয়ংক্রিয় গাড়ি আনার খুব কাছে পৌঁছেছেন তারা।

নতুন প্রতিষ্ঠান বিষয়ে এখনও কোনো চুক্তি প্রকাশ করা হয়নি। তবে, ধারণা করা হচ্ছে এই ঘোষণার মাধ্যমে স্ব-চালিত গাড়ি তৈরির প্রকল্পে নিজেদের এগিয়ে রাখল গুগল। ওয়েমো’র মতো অন্যান্য প্রতিষ্ঠানগুলোও উৎপাদনের জন্য প্রস্তুত এমন স্বয়ংক্রিয় গাড়ি তৈরির লক্ষ্যে কাজ করছে।

সাত বছর ধরে স্ব-চালিত গাড়ি তৈরির প্রকল্পে কাজ করছে গুগল। সেক্ষেত্রে অ্যাপল, উবার এবং অন্যান্য গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোও খুব বেশি পিছিয়ে নেই বলে ধারণা করা হচ্ছে।

ওয়েমো’র প্রধান নির্বাহী জন ক্রাফসিক বলেন, “এটি আমাদের প্রযুক্তির পরিপক্কতার একটি ইঙ্গিত। আমরা কল্পনা করতে পারি আমাদের স্ব-চালিত প্রযুক্তি সব ধরনের জায়গায় ব্যবহৃত হচ্ছে।”

২০১৫ সালের অক্টোবর টেক্সাস অঙ্গরাজ্যের অস্টিন-এ প্রতিষ্ঠানটির একটি স্ব-চালিত গাড়ি প্রথমবারের মতো সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে একজন দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিকে রাইড দেয়। সাধারণত এ ধরনের পরীক্ষার সময় গাড়িগুলোতে নজরদারীর জন্য একজন প্রোকৌশলী থাকেন। এক্ষেত্রে গাড়িতে তেমন কেউই উপস্থিত ছিলেন না বলে জানানো হয়।

ক্রাফসিক আরও জানান, শীঘ্রই যখন প্রযুক্তি উৎপাদনের জন্য প্রস্তুত হবে তখনই তা উন্মোচন করা হবে। তবে, তিনি বলেন, স্ব-চালিত গাড়ি তৈরির কোনো ইচ্ছা নেই তাদের। স্ব-চালিত গাড়ির প্রযুক্তির উন্নয়নেই কাজ করবে প্রতিষ্ঠানটি।

আগের বছরগুলোতে বাড়তি প্রোকৌশলী নিয়ে প্রকল্পের পরিধি বাড়িয়েছে গুগল। আর পরীক্ষার কেন্দ্র হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের দুইটি শহর থেকে বাড়িয়ে এখন চারটি শহরকে ব্যবহার করছে প্রতিষ্ঠানটি।