সফটব্যাংকে অ্যাপলের শতকোটি ডলার?

অ্যাপল আর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত ডোনাল্ড ট্রাম্পের মধ্যে একটি মিল খুঁজে পাওয়া যায়- উভয়েরই বিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তি খাতের বিনিয়োগ তহবিলের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে আলোচনা হয়েছে, জানিয়েছে ব্যবসায়-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2016, 12:32 PM
Updated : 13 Dec 2016, 12:33 PM

অ্যাপল সফটব্যাংকের দশ হাজার কোটি ডলারের প্রযুক্তি তহবিলে শতকোটি ডলার বিনিয়োগ করতে আলোচনা করেছে, সোমবার মার্কিন দৈনিকটি নাম প্রকাশ না করা সূত্রের বরাতে এই খবর জানায়। এই আলোচনায় এখনও কিছু চুড়ান্ত হয়নি আর আলোচনার অবস্থা এখনও স্পষ্ট নয় বলে জানা গেছে। এই বিনিয়োগ নিয়ে আলোচনার বিষয়টি রয়টার্স-এর এক সূত্রও জানিয়েছে।

এই খবর প্রকাশের আগের সপ্তাহে ট্রাম্প টাওয়ারে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আলোচনা করেন সফটব্যাংক প্রধান মাসাইয়োশি সান। সেখানে মাসাইয়োশি সান আরও বেশি প্রযুক্তি প্রতিষ্ঠানে বিনিয়োগের পরিকল্পনা প্রকাশ করেন। সেখানে যুক্তরাষ্ট্রে ৫০ হাজার কর্মসংস্থান তৈরির লক্ষ্যে তহবিলে পাঁচ হাজার কোটি ডলারের বিনিয়োগের চুক্তি হয়েছে বলে প্রকাশিত বিভিন্ন নথিতে জানা যায়। 

জাপানে আইফোন বের করতে একজোট হওয়ার পর থেকে অ্যাপলের সঙ্গে জাপানি প্রতিষ্ঠানটির বন্ধন দীর্ঘদিনের, ভাষ্য মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র।

ট্রাম্প টাওয়ারের ওই বৈঠকে সফটব্যাংক প্রধানের দলিলে অ্যাপলের আইফোনের জন্য বিভিন্ন উপাদান সরবরাহকারী প্রতিষ্ঠান ফক্সকনের লোগো দেখা যায়।