অ্যাপল এয়ারপডস আসবে বড়দিনের পর

মার্কিন টেক জায়ান্ট অ্যাপল স্বীকার করেছে যে, প্রতিষ্ঠানের নতুন ওয়্যারলেস হেডফোন ‘এয়ারপডস’ বড়দিনের জন্য সময়মত প্রস্তুত হবে না।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2016, 10:26 AM
Updated : 13 Dec 2016, 10:26 AM

গ্যাজেটসহ বিভিন্ন পশ্চিমা নির্মাতার লক্ষ্য থাকে বড়দিনের আগেই দোকানের শেলফে নিজেদের পণ্য পৌঁছে দেওয়া। বড়দিনের ছুটির কারণে বছরের শেষ তিন মাসে গ্যাজেটসগ বিভিন্ন উপহারসামগ্রী বিক্রি হয় সবচেয়ে বেশি।

২০১০ সালে আইফোন ৪ প্রস্তুতে বিলম্বের পর এবারই প্রথম বিলম্বের মুখে পড়েছে অ্যাপল। আর তা প্রতিষ্ঠানের জন্য ‘লজ্জাজনক’, জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর। আইফোন ৪-এর বিলম্বের কারণ হিসেবে উৎপাদনজনিত সমস্যার কথা বলা হয়েছিল। কিন্তু এয়ারপডস বিলম্বের কোনো কারণ জানায়নি প্রতিষ্ঠানটি।

চলতি বছরের ৭ সেপ্টেম্বর অ্যাপল ইভেন্টে আইফোন ৭-এর সঙ্গে উন্মোচন করা হয় নতুন এয়ারপডস। সে সময় বলা হয়েছিল অক্টোবরে বাজারে আসবে হেডফোনটি।

আগের মাসে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয় ডিভাইসটি প্রস্তুত করতে বিলম্ব হচ্ছে। তবে, বিলম্বের কারণ এবং কবে নাগাদ তা বাজারে আসবে তা জানানো হয়নি।

সে সময় প্রতিষ্ঠানের এক মুখপাত্র বলেন, “আমরা কোনো পণ্য পুরোপুরি তৈরি না করে বাজারে আনায় বিশ্বাস করি না।”

এবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, এয়ারপডস-এর সমস্যাগুলো সমাধান করতে “আরও বেশি সময়” লাগবে।

অ্যাপলের পক্ষ থেকে বিলম্বের কারণ জানানো না হলেও ওয়াল স্ট্রিট জার্নাল-এর এক প্রতিবেদনে বলা হয় অন্যান্য ব্লুটুথ হেডফোনের চেয়ে এয়ারপডস-এর গঠন জটিল। সাধারণ তারবিহীন হেডফোন শুধু একটি ইয়ারপিস-এ সিগনাল গ্রহণ করে। কিন্তু অ্যাপল এয়ারপডস পৃথকভাবে দুই ইয়ারপিস-এ সিগনাল গ্রহণ করে। তাই অ্যাপলের এটা নিশ্চিত করা জরুরী যাতে সেগুলো এক সঙ্গে কাজ করে। এমনকি দুইটির মধ্যে একটি ইয়ারপিস-এর ব্যাটারি ফুরিয়ে গেলে কী করা হবে সেটিও ঠিক করা উচিত প্রতিষ্ঠানটির।

বিলম্বের কারণে মুর ইনসাইট অ্যান্ড স্ট্রাটেজি’র প্রধান বিশ্লেষক প্যাট্রিক মুরহেড বলেন, “এটি নিশ্চিতভাবেই বলা যাচ্ছে তারা ছুটির দিনের বিক্রি বাদ দিচ্ছে।”

বাজারে আসার আগেই বেশ সমালোচিত হয়েছে এই এয়ারপডস। একবার পূর্ণ চার্জে পাঁচ ঘন্টা স্থায়ী হবে হেডফোনটি এবং এর মূল্য বলা হচ্ছে ১১৯ ব্রিটিশ পাউন্ড।