কিউবায় গুগলের নতুন চুক্তি

কিউবার বাসিন্দাদের নিজস্ব ব্র্যান্ডের কনটেন্টে দ্রুতগতির ইন্টারনেট সেবা দিতে সে দেশের সরকারের সঙ্গে নতুন চুক্তি স্বাক্ষর করেছে গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2016, 10:23 AM
Updated : 13 Dec 2016, 10:23 AM

এই চুক্তির মাধ্যমে কিউবার বাসিন্দারা জিমেইল, ইউটিইউব, ড্রাইভ-এর মতো সেবাগুলোয় দ্রুত গতি পাবেন, জানিয়েছে রয়টার্স। এ ধরনের কনটেন্টগুলো গুগল গ্লোবাল ক্যাশ নেটওয়ার্কে গ্রাহকের কাছের নিকটতম সার্ভারে জমা করে রাখে।

গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট চেয়ারম্যান এরিক স্মিড  দেশটির টেলিযোগাযোগ বিভাগ ইটিইসিএসএ-এর প্রেসিডেন্ট মায়রা অ্যারেভিচ মারিন-এর সঙ্গে সোমবার এ চুক্তি স্বাক্ষর করেন।

বর্তমানে কিউবার বাসিন্দাদের ইন্টারনেট ব্যবহার সীমিত এবং ধীর গতির। এ ছাড়া ওয়াফাই হটস্পটগুলোও দামী। তাই এটি এখন অস্পষ্ট দেশটিতে গুগল কিভাবে তাদের চুক্তি বাস্তবায়ন করবে।

গুগলের এক বিবৃতিতে বলা হয়, “এই চুক্তির মাধ্যমে ইটিইসিএসএ আমাদের প্রযুক্তি ব্যবহারের অনুমতি পাবে যাতে করে ইউটিউবের মতো উচ্চ ব্যান্ডউইথ-এর জনপ্রিয় কনটেন্টগুলো স্থানীয় স্তরে ক্যাশ করে রেখে সেবার মান বাড়ানো যায়।”

এ দিকে দেশটির একজন স্থানীয় টেলিযোগাযোগ কর্মী বলেন, “এটি হয়তো ক্যাশ করে রাখা কন্টেন্টের গ্রহণযোগ্যতা বাড়াবে কিন্তু ইমেইল-এর মতো সেবা যেগুলো স্থানীয় ব্যান্ডউইথের উপর নির্ভর করে তার উন্নতি করবে না।”

দুই বছর আগে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ঘোষণা দিয়েছিলেন কিউবার সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে দেশটির কেন্দ্রীয় অংশে ইন্টারনেট ইন্টারনেট সেবার উন্নয়ন করা হবে।

চুক্তির বিষয়ে জানতে গুগল এবং ইটিইসিএ-এর সঙ্গে যোগাযোগ করা হলে কোনো প্রতিষ্ঠানকেই মন্তব্যের জন্য পাওয়া যায় নি।