বিশুদ্ধ শক্তির তহবিলে শত কোটি ডলার

বিশুদ্ধ শক্তি উৎপাদনের লক্ষ্যে গঠন করা তহবিলে শত কোটি মার্কিন ডলার পর্যন্ত বিনিয়োগ করতে যাচ্ছেন বিশ্বের অন্তত দুই ডজন সফল ব্যবসায়িক নেতা, উদ্যোক্তা এবং ভেনচার ক্যাপিটালিস্ট আর এতে নেতৃত্ব দিচ্ছেন মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2016, 02:57 PM
Updated : 12 Dec 2016, 02:57 PM

বিশুদ্ধ শক্তি উৎপাদন প্রযুক্তিতে বিনিয়োগ করে গ্রিনহাউস গ্যাস নির্গমন কমিয়ে শূন্যতে নামিয়ে আনাই ‘ব্রেকথ্রু এনার্জি ভেনচারস’ (বিইভি) নামের এই তহবিলের মূল লক্ষ্য, জানিয়েছে মার্কিন সাময়িকী ফরচুন।

বিইভি-এর চেয়ারম্যান বিল গেটস বলেন, “মূল গবেষণায় পাবলিক বিনিয়োগের জন্য শক্তিশালী ফাউন্ডেশন তৈরির লক্ষ্যে এই বিনিয়োগকারীদের সঙ্গে কাজ করতে পেরে আমি সম্মানিত। আমাদের লক্ষ্য হলো এমন প্রতিষ্ঠানকে সাহায্য করা যেগুলো পরবর্তী প্রজন্মের জন্য আস্থাশীল, সাশ্রয়ী এবং নির্গমন মুক্ত বিশ্বের জন্য কাজ করবে।”

নতুন এই তহবিল ২০১৫ সালে বিল গেটস-এর চালু ‘ব্রেকথ্রু এনার্জি কলিশন’ (বিইসি) এর অংশ। এই সংস্থার লক্ষ্য ছিল পরবর্তী প্রজন্মের শক্তি উৎপাদন প্রযুক্তি নিয়ে যারা কাজ করছে তাদেরকে সাহায্য করা। ঐ বছর বিইসি-এর সঙ্গে মিশন ইনোভেশন নামে আরেকটি প্রকল্প চালু করা হয়। ইউএন আবহাওয়া পরিবর্তন সামিট প্যারিস-এ মাল্টি-বিলিয়ন ডলারের বিশুদ্ধ শক্তির গবেষণা এবং উন্নয়নের জন্য এই প্রকল্প আলু করা হয়। এই সামিট-এ অংশগ্রহণকারী দেশগুলো ২০২০ সালের মধ্যে তাদের গবেষণা এবং উন্নয়নের বাজেট দ্বিগুণ করার কথা বলেছে।

নতুন তহবিলের সময় বলা হয়েছে ২০ বছর। এ সময়ের মধ্যে অন্যান্য বিনিয়োগকারী, সরকার এবং গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করবে এই তহবিল।