ইমোজিতে এল নতুন তিন পতাকা

সামনের বছর থেকে স্মার্টফোনের ইমোজিতে যুক্ত হতে যাচ্ছে যুক্তরাজ্য, ওয়েলস এবং  স্কটল্যান্ড-এর পতাকা। তবে, ইউনিকোড কনসোর্টিয়ামের অনুমতির পরই ইমোজি চালু করা হবে বলে জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2016, 02:55 PM
Updated : 12 Dec 2016, 02:55 PM

ইমোজিতে নিজস্ব দেশের পতাকা না থাকায় হতাশা ছিল এ সকল দেশের নাগরিকদের মধ্যে। যেসব দেশের জনসংখ্যা এক হাজারের নিচে সে সকল দেশেরও নিজস্ব পতাকা রয়েছে। কিন্তু জনসংখ্যা পাঁচ কোটির উপরে হওয়া সত্ত্বেও ইমোজিতে যুক্তরাজ্য, ওয়েলস এবং স্কটল্যান্ড-এর পতাকা নেই।

২০১৭ সালে কম্পিউটার প্রতিলিপি ও বর্ণবিষয়ক কেন্দ্রীয় সংস্থা ইউনিকোড-এর অনোমদন পেলে স্মার্টফোন এবং ট্যাবলেট-এর জন্য এই ইমোজি চালু করা হবে।

ওয়েলস এর বাসিন্দা নিক মরগান বলেন, “এটা আশ্চর্যজনক যে আমাদের কোনভাবেই একটিও (পতাকা) ছিল না। আমি সকল দেশের পতাকা পেতে পারি কিন্তু যেখানে আমি জন্মগ্রহণ করেছি এবং বেড়ে উঠেছি সে দেশের পতাকা পাই না।”

তিনি আরও বলেন, “ওয়েলস-এর চমৎকার পতাকা আছে এবং আমি তা নিয়ে গর্বিত। আমাদের নিজস্ব ইমোজি থাকা উচিত এবং সেটা অনেক আগেই হওয়া উচিত ছিল।”

ইউনিকোড জানিয়েছে পতাকাগুলো উন্মুক্ত করা হয়েছে কিন্তু এখন তা নির্ভর করছে প্রস্তুতকারকদের উপর যাতে তারা সেগুলো কিবোর্ডে যোগ করে।