ট্যাক্সি সেবায় ‘হোন্ডা’

দক্ষিণ-পূর্ব এশিয়ান ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান ‘গ্র্যাব’-এর সঙ্গে অংশীদারিত্ব করতে যাচ্ছে জাপানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হোন্ডা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2016, 01:07 PM
Updated : 12 Dec 2016, 01:07 PM

এর আগে হোন্ডার পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়েছিল মোটরবাইক হেইলিং সেবায় যোগ দিতে ৭৫ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে প্রতিষ্ঠানটি। এ পরিকল্পনারই অংশ হিসেবে ‘গ্র্যাব’-এ বিনিয়োগ করতে যাচ্ছে তারা। তবে, ঠিক কী পরিমাণে বিনিয়োগ করা হচ্ছে তা জানানো হয়নি।

হোন্ডার আগে এই খাতে আরও যুক্ত হয়েছে ফোক্সভাগেন, টয়োটা মোটর্স এবং জেনারেল মোটর্স-এর মতো গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো। গ্র্যাব-এর পক্ষ থেকে জানানো হয় তাদের প্রতিষ্ঠানে বিনিয়োগ করতে সম্মতি জানিয়েছে হোন্ডা। আর, বিনিয়োগের পরিমাণ প্রকাশে অনিচ্ছা প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি, জানিয়েছে রয়টার্স।

দক্ষিণ-পূর্ব এশিয়ায় অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার-এর সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী ধরা হয় ‘গ্র্যাব’-কে। প্রতিষ্ঠানটির সঙ্গে মিলে রাইড-শেয়ারিং প্রযুক্তি এবং চালকদের শিক্ষা কার্যক্রম উন্নত করবে হোন্ডা।

রয়টার্স-কে গ্র্যাব-এর প্রেসিডেন্ড মিং মা বলেন, “আমরা পূর্ণ অংশীদারিত্ব কেমন হবে তার পরিকল্পনার স্তরে রয়েছি এবং সেখানে অনেক বাঁধা রয়েছে। এর মধ্যে একটি বাঁধা অবশ্যই নিজ দেশে হোন্ডা মোটরবাইক বিক্রি অন্তর্ভুক্ত করা।”

প্রথম গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে হোন্ডা’র সঙ্গে অংশীদারিত্ব করা হলেও মিং জানান, ট্রাফিক এবং নিরাপত্তা বাড়াতে অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গেও কথা বলছে গ্র্যাব।

আর গ্র্যাব-এর সঙ্গে অংশীদারিত্বের কারণে রাইড-শেয়ারিংয়ের জন্য হোন্ডা’র গাড়ি ডিজাইনে কোনো প্রভাব পড়বে কিনা এমন প্রশ্নের জবাবে মিং বলেন, “সবকিছুই সম্ভব”।